রবিবার ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

অসহায় ভাসমান মানুষের মাঝে সেহেরী বিতরণ করলো চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ

  |   রবিবার, ০৩ মে ২০২০

অসহায় ভাসমান মানুষের মাঝে সেহেরী বিতরণ করলো চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ

চট্টগ্রাম সংবাদদাতা

করোনাভাইরাসের সৃষ্ট পরিস্থিতিতে এক এক করে পবিত্র রমজান শেষ হলো। ৮ম রমজানের সেহরী খাওয়ার আরো মাত্র ঘন্টা দুয়েক বাকি। চলমান লকডাউনে ইফতারের ক্ষেত্রে দিনের বেলা অনেকের সহানুভূতি পেলেও সেহরির ক্ষেত্রে ভাসমান পথচারীরা নিতান্তই অসহায়। কিন্তু সবাই ভুলে গেলেও ভুলে নি খাবার দিতে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক সবুজ।

প্রতিনিয়ত আমরা প্রত্যেকেই একটা নির্দিষ্ট গন্ডিতে নিজেদের আবদ্ধ রেখে দিন যাপন করছি।সকাল থেকে রাত প্রতিটি মুহূর্তই আমাদের কাছে অতীব গুরুত্বপূর্ণ। আমরা রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াতে বেড়াতে একসময় নির্দিষ্ঠ গৃহে প্রবেশ করি রাত্রিযাপনের উদ্দেশ্যে। তবে কিছুটা ব্যতিক্রমের আওতাধীন দেখা যায়, আমাদের আশেপাশে অবস্থানরত অবহেলিত অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষেরা। তাদের নেই বাসগৃহ , তাই তাদের বাড়ি পৌছানোর ব্যস্ততা কিংবা আকুলতাও নেই। আছে শুধু বেঁচে থাকার জন্য একটুখানি প্রত্যাশা যেটি কিনা আমাদের মতো সাবলম্বী লোকদের একটু সহানুভূতির উপর নির্ভরশীল।

webnewsdesign.com

ধারবাহিকভাবে কাটছে পবিত্র রমজান মাসের দিনগুলো। আর এই প্রত্যেকটা রমজানে আমাদের আগ্রহ ও পূর্বপ্রস্তুতি যথেষ্ঠ লক্ষণীয় কিন্তু একবারও চিন্তা করি না রাস্তায় পড়ে থাকা অসহায় ও সুবিধাবঞ্চিতরা কিভাবে রমজানের পবিত্রতার ছোঁয়ায় নিজেদেরকে রাঙিয়ে তুলবে। ইসলামী রীতি অনুসারে প্রত্যেক প্রাপ্তবয়স্ক নর-নারীর জন্য রমজান মাসের প্রত্যেকটি রোজা রাখা ফরয।সেই অনুসারে দরিদ্রতার অযুহাত কখনই অসহায়দের অসহায়ত্বের বহিঃপ্রকাশ হতে পারবে না।তাই তারাও চাইবে কষ্ট হলেও রোজা রাখতে যাতে করে আল্লাহর সন্তুষ্টি অর্জন করা যায়।

এ নিয়ে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক সবুজ বলেন, বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় রাতের বেলা অসহায়রা খাবার যোগাড় করতে ব্যর্থ হয়ে শুধুমাত্র পানি পান করে কিংবা সেহরি না খেয়েই রোজা রাখছে। ইচ্ছাশক্তি প্রবল হলেও সামর্থ্যের দিকে বিবেচনা করলে অসহায়রা নিজেদের পর্যাপ্ত সেহরি ও ইফতারের ব্যবস্থা করতে রীতিমতো ব্যর্থ। ইফতারের ক্ষেত্রে দিনের বেলা অনেকের সহানুভূতি পেলেও সেহরির ক্ষেত্রে ওরা নিতান্তই অসহায়।কারণ গভীর রাতে আমরা নিজ বাসগৃহে অবস্থান করলেও ওরা থাকে রাস্তায় যেখানে গভীর রাতে বাতাসের শব্দও কান পেতে শুনা যায় তবে অসহায়ের ক্ষুধার জ্বালা আমরা উপলব্ধি করতে পারিনা। তাই এই অসহায় ও সুবিধাবঞ্চিতদের কথা বিবেচনা করে ছাত্রলীগের একজন সক্রিয় কর্মী হিসেবে ব্যক্তিগত উদ্যোগে নগরীতে আজ ৯ম রমজানে সেহরী বিতরণ আয়োজন করেছি । রাস্তায় পড়ে থাকা অসহায়দের সেহরি বিতরণের মাধ্যমে পবিত্র মাহে রমজানের রোজা রাখার পথকে সহজ করে তোলার আপ্রাণ চেষ্টায় ছিল মূল লক্ষ্য।

তিনি বলেন, সমাজের বিত্তবান বা সহায়দের একটু একটু সহানুভূতিই পারে অসহায়দের মুখে হাসি ফুটাতে। প্রত্যেকে প্রত্যেকের অবস্থান থেকে আন্তরিক হয়ে উদ্যোগ নিলে দেশের একজন মানুষও দিনে বা রাতে কোনসময়েই না খেয়ে থাকবে না বলে আমার দৃঢ় বিশ্বাস।

Facebook Comments Box
advertisement

Posted ১:২২ অপরাহ্ণ | রবিবার, ০৩ মে ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com