শুক্রবার ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

আজ এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

  |   সোমবার, ০৩ ফেব্রুয়ারি ২০২০

আজ এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

স্টাফ রিপোর্টার :
আজ সোমবার (৩ ফেব্রুয়ারী) সকাল ১০টায় শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এ বছর ২০ লাখ ৪৭ হাজার ৭৯৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। ১ ফেব্রুয়ারি থেকে এ পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা থাকলেও ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য তা পেছানো হয়।বোর্ডগুলোতে পরীক্ষা পরিচালনার প্রস্তুতি প্রায় শেষ।

এবারের এসএসসি পরীক্ষা সোমবার (৩ ফেব্রুয়ারি) শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। আর ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে এসএসসির ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য দাখিল পরীক্ষা ৩ ফেব্রুয়ারি শুরু হয়ে ১ মার্চ পর্যন্ত চলবে। ৮ মার্চের মধ্যে দাখিলের ব্যবহারিক পরীক্ষা নিতে বলা হয়েছে।

অপরদিকে ৩ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষা। ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। ৭ মার্চ থেকে ১৯ এপ্রিল পর্যন্ত চলবে বাস্তব প্রশিক্ষণ।

চলতি বছর ২০ লাখ ৪৭ হাজার ৭৯৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। গতবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। এসএসসি ও সমমানের পরীক্ষার্থী কমেছে সাড়ে ৮৭ হাজার। গত বছরের থেকে চলতি বছর ৪৬ হাজার ৭৮জন ছাত্র ও ৪১ হাজার ৪৭৬ জন ছাত্রী কমেছে।

জানা গেছে, ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষার্থী চলতি বছরের এসএসসি, ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন পরীক্ষার্থী দাখিল এবং ১ লাখ ৩১ হাজার ২৮৫জন শিক্ষার্থী এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবে।

১৭ হাজার ৪৮২টি স্কুল থেকে এবছর ৭ লাখ ৯১ হাজার ৯১৮ জন ছাত্র ও ৮ লাখ ৪৩ হাজার ৩২২ জন ছাত্রী এসএসসি পরীক্ষায় অংশ নিবে। এবছর ছাত্রদের তুলনায় ৫১ হাজার ৪০৪ জন ছাত্রী বেশি পরীক্ষা দেবেন।

দাখিল পরীক্ষায় ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন শিক্ষার্থী অংশ নেবে। এদের মধ্যে ছাত্র ১ লাখ ৩৪ হাজার ১৩৮ জন আর ছাত্রী ১ লাখ ৪৭ হাজার ১১৬ জন। ৯ হাজার ১১০টি মাদরাসা থেকে এসব শিক্ষার্থী দাখিল পরীক্ষা দেবে। দাখিলে ছাত্রদের তুলনায় ছাত্রী সংখ্যা বেশি ১২ হাজার ৯৭৮জন।

এসএসসি ভোকেশনাল পরীক্ষার্থী সংখ্যা ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন। এদের মধ্যে ৯৮ হাজার ৩০৭ জন আর ছাত্রী ৩২ হাজার ৯৭৮ জন। ২ হাজার ২৯২ টি কারিগরি প্রতিষ্ঠান থেকে এসব শিক্ষার্থী এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবে।

Facebook Comments
advertisement

Posted ৩:৫৫ পূর্বাহ্ণ | সোমবার, ০৩ ফেব্রুয়ারি ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com