সোমবার ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

আত্মরক্ষায় কন্যারত্ন কিশোরীরা শিখছে মাশার্ল আর্ট

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি   |   বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১

আত্মরক্ষায় কন্যারত্ন কিশোরীরা শিখছে মাশার্ল আর্ট

আত্মরক্ষায় মার্শাল আর্ট শিখছে উত্তরের সীমান্তবর্তী উপজেলার তেঁতুলিয়ার কন্যারত্ন কিশোরীরা। ‘সুস্থ্য কিশোরী, নিরাপদ আগামী’ প্রতিপাদ্যে স্থানীয় কিশোরীদের বাল্যবিয়ের কুফল ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা ও সাইবার নিরাপত্তা বিষয়ক দুইদিন ব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টায় নারী শিক্ষাখ্যাত কাজী শাহাবুদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের মাঠে উপজেলা নির্বাহী অফিসার (ভার.) মাসুদুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বুত্থান মার্শাল আর্ট প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল মান্নান।

বুত্থান মার্শাল আর্ট প্রশিক্ষণে অংশ নিয়েছে তেঁতুলিয়ার সাতটি ইউনিয়নের শিক্ষা প্রতিষ্ঠানের স্কুলগামী ১০০ কিশোরী। মাঠে সারি বেঁধে দাঁড়ানো ১০০ কিশোরী শিক্ষার্থী। তাদের বেশির ভাগ পরনেই ‘ডো বক’। ডো বক হলো মার্শাল আর্টের বিশেষ পোশাক। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রশিক্ষক গ্রান্ড মাস্টার ম্যাক ইউরি বজ্রমুণি ও ক্যাপ্টেন (অব.) শাহনাজ জাহান প্রশিক্ষণটি পরিচালনা করছেন। কিশোরীদের মধ্যে আত্মরক্ষা,আত্মবিশ্বাস ও মনোবল বৃদ্ধি করতেই মার্শাল আর্ট প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। তেঁতুলিয়া উপজেলা পরিষদ,বিয়ন্ড লাইফ ফাউন্ডেশন এবং বাংলাদেশ ব্যুত্থান অ্যাসোসিয়েশনের সহযোগিতায় জেলা প্রশাসন এ প্রশিক্ষণের আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে কাজী মতিউর রহমানের উপস্থাপনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু, আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী মন্ডল প্রমুখ। এছাড়াও ওই সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মডেল থানার অফিসার ইনচার্জ আবু ছায়েম মিয়া, ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী ও অধ্যক্ষ (ভার.) শ্রী বীরেন চন্দ্রসহ বিভিন্ন সাংবাদিকবৃন্দ।

webnewsdesign.com

প্রধান অতিথি বক্তব্যে বলেন, ‘আমাদের মান্যবর জেলা প্রশাসক ড.সাবিনা ইয়াসমিন একজন নারী, তাই তিনি নারীর ক্ষমতায়ন ও আত্মরক্ষার কৌশল শিখানোর উদ্দেশ্যে দুইদিন ব্যাপী বুত্থান মার্শাল আর্ট প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছেন। এই প্রশিক্ষণের মাধ্যমে কিশোরীরা আত্মরক্ষার কৌশল শিখতে পারবে, কিশোরীরা বিপদ থেকে নিজেদের রক্ষা করতে পারবে ওস্বাস্থ্যসচেতন হয়ে সুস্থভাবে বেড়ে উঠবে। মার্শাল আর্ট প্রশিক্ষণের মাধ্যমে কন্যারত্নদের আত্মবিশ্বাস আরও বাড়িয়ে তুলবে এবং তাদেরকে সামনের দিকে এগিয়ে যেতে সহায়ক হবে।’

তিনি আরও বলেন, জেলা প্রশাসক ড.সাবিনা ইয়াসমিনের উদ্যোগে নারীর ক্ষমতায়নে বাল্যবিবাহ রোধে শিক্ষা সহায়ক উপকরণ হিসেবে জেলার এক হাজার ৭০০ কন্যারত্ন কিশোরীকে বাইসাইকেল প্রদান করা হয়েছে। এদের প্রত্যেককে জেলা প্রশাসকের বিশেষ দূত (অ্যাম্বেসেডর) হিসেবে লেখাপড়ার পাশাপাশি বাল্যবিয়ের কুফল এবং প্রজনন স্বাস্থ্যসেবা নিয়ে প্রত্যন্ত এলাকায় উঠান বৈঠক করছেন।

দেশের বিভিন্ন কর্নার থেকে নারী বিশেষজ্ঞ, প্রজনন স্বাস্থ্য বিশেষজ্ঞ, সরকারি কর্মকর্তা, জাতীয় সংসদের স্পিকার, মন্ত্রী, সচিব, বিভিন্ন দপ্তরের মহাপচিালক, চিকিৎসক, সাংবাদিক, শিক্ষক, বিশেষ ব্যক্তিত্ব, এনজিও কর্মী, সফল মা, পরিবার-পরিকল্পনা কর্মকর্তারা সংযুক্ত হচ্ছেন। সংযুক্ত হচ্ছেন ইউনিয়ন পর্যায় থেকে নির্বাচিত অ্যাম্বেসেডর কিশোরীরা । এই বিশেষ উদ্যোগের সাথে জড়িতদের নাম দিয়েছেন ‘কন্যারতœ’।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কবিতা- মৃত্যু
কবিতা- মৃত্যু

(253 বার পঠিত)

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com