রবিবার ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

আত্রাই নদীর ভাঙনে হুমকির মুখে ফসলি জমি-বসতবাড়ি

  |   রবিবার, ২১ জুন ২০২০

আত্রাই নদীর ভাঙনে হুমকির মুখে ফসলি জমি-বসতবাড়ি

তোফাজ্জল হোসেন, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : উজান থেকে নেমে আসা পানিতে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার আত্রাই নদীর পানি বৃদ্ধি পাওয়ায় এবারও নদী ভাঙনের আশঙ্কা করছেন তিন গ্রামবাসী।

নদীর পারের এলাকাবাসীর অভিযোগ, আত্রাই নদী থেকে মেশিনের সাহায্যে বালু উত্তোলনের ফলে নদীর গতিপথ হারাচ্ছে।

এতে বিপর্যয় ঘটছে পরিবেশের। জীব-বৈচিত্র্য বিনষ্ট হচ্ছে। গত বছরে অনেক ফসলি জমি এই নদীর ভাঙনে বিলিন হয়ে যায়। উপজেলার শতগ্রাম ইউনিয়ের গড়ফতু, বলদিয়াপাড়া ও কাশিমনগর এ তিন গ্রামের মানুষ মনে করছেন, আত্রাই নদী থেকে বালু উত্তোলন বন্ধসহ নদী ভাঙন রোধে জরুরি ব্যবস্থা গ্রহণ করা না হলে কয়েকশ আবাদি জমি নদী গর্ভে চলে যাবে।

শনিবার সরজমিনে গিয়ে দেখা যায়, দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার শতগ্রাম ইউপির পাশ দিয়ে বয়ে যাওয়া আত্রাই নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে শতগ্রাম ইউপির গড়ফতু, বলদিয়াপাড়া ও কাশিমনগর গ্রামের ফসলি জমি ও বসতভিটা ভাঙনের আশঙ্কা করছেন স্থানীয় এলাকাবাসী। সেই সাথে আবাদি জমি আত্রাই নদী গর্ভে বিলীনের শঙ্কায় রয়েছেন তারা। এছাড়াও কয়েকশ একর ফসলি জমি ও বসতবাড়িও হুমকির মুখে রয়েছে।

গড়ফতু গ্রামের বাসিন্দা মো আযাহার আলী বলেন, আমার এ পর্যন্ত ১০ একর আবাদি জমি আত্রাই নদী গর্ভে বিলীন হয়ে গেছে। আরও জমি বিলীন হয়ে যাওয়ার পথে। আমার মত অনেকের জমি নদী গর্ভে বিলীনের পথে।

কাশিমনগর গ্রামের বাসিন্দা মুসলিম ইসলাম লিমন বলেন, নদীর পানি বৃদ্ধি সাথে সাথে আমরা আতংকে ৫০০ পরিবার। কখন যে রাস্তা ভেঙে গ্রাম প্লাবিত হয়ে যায়। এর আগের বন্যায় রাস্তা ভেঙে কাশিমনগর গ্রাম প্লাবিত হলে অনেক পরিবারকে এলাকা ছাড়তে হয়। অনেক আবাদি জমিও নষ্ট হয়ে যায়। নদী থেকে বালু উত্তোলন বন্ধসহ নদী ভাঙন রোধে জরুরি ব্যবস্থা গ্রহণ করার দাবি জানান তিনি।

Facebook Comments
advertisement

Posted ৩:৫২ অপরাহ্ণ | রবিবার, ২১ জুন ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com