বৃহস্পতিবার ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প : নিহত বেড়ে ৯২০

অনলাইন ডেস্ক :   |   বুধবার, ২২ জুন ২০২২

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প : নিহত বেড়ে ৯২০

শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো আফগানিস্তান। বুধবার ভোরে দেশটির পাকতিকা প্রদেশে এই ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এ ঘটনায় নিহত বেড়ে ৯২০ জনে পৌছেছে। ৬শ জনের মতো নিখোঁজ রয়েছে।উদ্ধারকর্মীরা তাদের উদ্ধারে তৎপড়তা চালিয়ে যাচ্ছেন। খবর বিবিসির।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যাচ্ছে, দেশটির পাকতিকা প্রদেশে স্ট্রেচারে করে আহত ব্যক্তিদের সরিয়ে নেওয়া হচ্ছে। পাশাপাশি ধ্বংসস্তূপ এবং ধ্বংস হয়ে যাওয়া বাড়ি-ঘরের দৃশ্যও উঠে এসেছে।

আফগানিস্তানের স্থানীয় এক সরকারি কর্মকর্তা বিবিসিকে বলেছেন, মৃতের সংখ্যা ২৮০। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। ১৫০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছেন তিনি।

webnewsdesign.com

দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর খোস্ত থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূরে আঘাত হানে ভূমিকম্পটি। সেখান থেকে প্রায় পাঁচশ কিলোমিটার দূরে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতেও ভূমিকম্পটি অনুভূত হয়েছে।

ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলোজিক্যাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পটির প্রভাব আফগানিস্তানের রাজধানী কাবুল এবং পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও অনুভূত হয়েছে।

পাকিস্তান আবহাওয়া অধিদপ্তরের ন্যাশনাল সিসমিক মনিটরিং সেন্টার জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১। উৎপত্তিস্থল আফগানিস্তানের খোস্ত শহরে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) অবশ্য ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৯ রেকর্ড করেছে। এতে কেঁপে ওঠে আফগানিস্তান-পাকিস্তান উভয় দেশই।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের উপমন্ত্রী মৌলভী শরফুদ্দিন দাবি করেছেন গভীর রাতে ভূমিকম্পে প্রায় ৯৫০ জন মারা গিয়েছেন এবং ৬১০ জন আহত হয়েছেন । এর আগে বলা হচ্ছিল ২৫৫ জন নিহত হয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১১:০২ পূর্বাহ্ণ | বুধবার, ২২ জুন ২০২২

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯
Email
prothomdristy@gmail.com