বুধবার ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

তেঁতুলিয়ায়

উচ্চ মূল্যের ফল উৎপাদনের লক্ষ্যে সমঝোতা স্বাক্ষর

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি :   |   মঙ্গলবার, ২৮ জুন ২০২২

উচ্চ মূল্যের ফল উৎপাদনের লক্ষ্যে সমঝোতা স্বাক্ষর

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় উচ্চ মূল্যের ফল ও ফসলের জাত সম্প্রসারণ ও বাজারজাত করণের লক্ষে প্রকল্পের আওতায় কাজী ফার্মস-ইস্পাহানির সাথে ইএসডিওর সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে উপজেলার ইএসডিও মহানন্দা কটেজের হলরুমে ইএসডিও’র আয়োজনে উপ-প্রকল্পের আওতায় ভ্যালু চেইন শীর্ষক এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রকল্পটির সহযোগিতা করছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাজী ফার্মস ঢাকার কৃষিবিদ আবু তাহের, আশরাফুল ইসলাম, রংপুরের কেএম জাকারিয়া, ঠাকুরগাঁওয়ের কৃষিবিদ মশিউর রহমান, ইস্পাহানির এগ্রো লিমিটেড দিনাজপুরের কৃষিবিদ তাজ উদ্দিন, ইএসডিও’র সিনিয়র এসিস্ট্যান্ট প্রোগ্রাম কোর্ডিনেটর আইনুল হক, পঞ্চগড় জোনাল ম্যানেজার আনোয়ার হোসেন, সিনিয়র সাংবাদিক আশরাফুল ইসলাম প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে অংশ নেন নার্সারির বাগান মালিক ও সার ব্যবসায়ী।

ইএসডিও’র সিনিয়র এসিস্ট্যান্ট প্রোগ্রাম কোর্ডিনেটর মো.আইনুল হক বক্তব্যে বলেন, পিকেএসফের সহযোগিতায় এবার আমরা এ পর্যটন শিল্প অঞ্চলে উচ্চ মূল্যের ফল ও ফসল উৎপাদন করতে যাচ্ছি। সে লক্ষে ইএসডিও’র নির্বাহী পরিচালক ড.শহীদ উজ জামানের নির্দেশনা ও পরিকল্পনায় আমরা বিদেশ থেকে উচ্চ মূল্যের ফল ও ফসলের জাত আমদানি করতে যাচ্ছি। এসব ফসল উৎপাদিত হবে বিষমুক্ত জৈব সার ব্যবহারের মাধ্যমে।

webnewsdesign.com

কিছুদিন আগে আমরা এ অঞ্চলের দর্জিপাড়া-শারিয়ালজোত গ্রামে বিদেশি ফুল টিউলিপ চাষ করেছি। টিউলিপ প্রকল্পে আমরা যেমন ৮ জন নারী চাষিকে প্রশিক্ষণ দিয়েছিলাম এখানে টিউলিপের মুগ্ধতা ছড়িয়েছিলাম তেমনি এবার পাঁচ হাজার চাষিকে প্রশিক্ষণ দিয়ে উচ্চ মূল্যের ফল ও ফসলের জাত সম্প্রসারণ ও বাজারজাতকরণ করা হবে। এ লক্ষে পিকেএসএফের সহযোগিতায় আরএমটিপির আওতায় উচ্চমুল্যে ফল ও ফসলের মধ্যে কফি, লংগান, লোকাট, রামবুটান এবং বিচিবিহীন লিচু চাষে কৃষকদের সহযোগীতা করা হবে।

এ সময় কাজী ফার্মসের ‘জৈব ফার্ম এগ্রো লিমিটেড’ এর সাথে ইএসডিও’র উচ্চ মূল্যের ফল ও ফসলের জাত সম্প্রসারন ও বাজারজাত করণ উপ-প্রকল্পে নির্দিষ্ট চাষিদের প্রশিক্ষন ও জৈব সার সরবরাহের নিমিত্তে এবং বিষমুক্ত কেমিকেল সরবরাহের জন্য ইস্পাহানী লিমিটেডের সাথে সমাঝোতা স্মারকে স্বাক্ষর করা হয়। # ২৮/০৬/২০২১

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৮ জুন ২০২২

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯
Email
prothomdristy@gmail.com