রবিবার ১৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

এই সময় সাংবাদিকতা

  |   বৃহস্পতিবার, ১২ নভেম্বর ২০২০

এই সময় সাংবাদিকতা

এখন সাংবাদিকতার প্রতিটি অংশ— সে সংবাদ হোক, কলাম হোক, সাক্ষাৎকার হোক, বিশ্লেষণ হোক— যা–ই হোক না কেন, সবই মূলত কনটেন্ট। আর এসব কনটেন্ট স্মার্টফোনের মাধ্যমে পাঠকের হাতে হাতে পৌঁছে যাচ্ছে দ্রুততায়। কনটেন্টগুলোর বৈচিত্র্যও অনেক।

ছাপা হোক আর সম্প্রচার হোক, কনটেন্টগুলো যথাযথভাবে সম্পাদনা করতে হয়। এই পরিবর্তনশীল কনটেন্টের উপস্থাপনের বৈচিত্র্যের বিবেচনায় আজকের সাংবাদিকের দক্ষতা আর সক্ষমতাও অনেক বেশি হওয়া চাই। প্রাথমিক সংবাদ কনটেন্ট তৈরি করতে হবে মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্যই। এরাই ডিজিটাল মিডিয়ার ব্যবহারকারী, এরা ৭০% কনটেন্টের ভোক্তা। এরপর তা অন্যান্য প্ল্যাটফর্মের জন্যও তৈরি ও সম্পাদনা করতে হবে।

ডিজিটাল প্ল্যাটফর্মে ফিচারগুলো প্রায়ই হয়ে উঠছে ভিডিও কনটেন্ট। পাঠক-দর্শকদের পছন্দও তাই। এসব সামগ্রিক কনটেন্টের চূড়ান্ত সংস্করণ অনেক চিন্তাভাবনা করে ভিন্ন আঙ্গিকে সম্পাদনা করে পরদিনের সংবাদপত্রে ছাপানোর জন্য তৈরি করতে হবে। এসবের তদারকি করবেন প্রাযুক্তিক জ্ঞানে দক্ষ সম্পাদক বা বিভাগীয় সম্পাদক।

তাই, একটি সংবাদই বিভিন্ন প্ল্যাটফর্মের জন্য ভিন্ন ভিন্নভাবে তৈরি করতে হয় এখন। এটি করতে গেলে প্রাযুক্তিক দক্ষতা ও সাংবাদিকতার মেধার সমন্বয় থাকতে হবে সম্পাদক ও সংবাদকর্মীর মধ্যে। ‘আমার পঞ্চাশ- ষাট বছরের সাংবাদিকতার অভিজ্ঞতা আছে’— এ জাতীয় যোগ্যতার মূল্য আছে বটে, তবে প্রাযুক্তিক দক্ষতা যদি না থাকে এ যুগের সাংবাদিকতার জগতে সেই সম্পাদক ও সাংবাদিক অচল একজন।

webnewsdesign.com
Facebook Comments Box
advertisement

Posted ৫:১৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১২ নভেম্বর ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

ওরা নামধারী
ওরা নামধারী

(159 বার পঠিত)

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com