বৃহস্পতিবার ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

এবার মা-ছেলের একসঙ্গে রক্তদান

জেলা প্রতিনিধি,পঞ্চগড়:   |   রবিবার, ১২ জুন ২০২২

এবার মা-ছেলের একসঙ্গে রক্তদান
রক্তদান একটি মহৎ কাজ হলেও প্রায় সময় রক্তদাতাদের পারিবারিক ভাবে বাধার সম্মুখীন হতে হয়। তরুন রক্তদাতাদের ক্ষেত্রে সবচেয়ে বেশি বাধা হয়ে দাঁড়ান মায়েরা। কিন্তু শাহীন আলমের (২২) রক্তদানে বাধা নয় বরং উৎসাহ দিচ্ছেন তার মা নূর নেহার। শুধু তাই নয় একসঙ্গে মা-ছেলে রক্তদান করে দৃষ্টান্তও স্থাপন করেছেন।
শনিবার (১১ জুন) বিকেলে পঞ্চগড় সদর হাসপাতালের দুইজন রোগীকে রক্তদান করেন তারা। শাহীন একজন থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীকে দ্বিতীয়বারের মত একব্যাগ O+ এবং তার মা নূর নেহার একজন রক্তশূণ্য রোগীকে প্রথমবারের মত A+ রক্ত দেন।
শাহীন আলমের বাড়ি পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট ইউনিয়নের নারায়নপুর পণ্ডিতপাড়ায়। তিনি পেশায় মাছ ব্যবসায়ী এবং তার মা একজন গৃহীনি। তার বাবার নাম আজিমুল ইসলাম।
এদিকে, ছেলেসহ একসঙ্গে রক্তদান করতে পেরে বেশ আনন্দিত মা নূর নেহার। তিনি জানান, কয়েকমাস আগে তার মেয়ের অপারেশনের জন্য তিন ব্যাগ A+ রক্তের প্রয়োজন হয়। বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করেও কোথাও রক্ত পাওয়া যাচ্ছিলোনা। পরে ‘রক্তিম’ নামের একটি সংগঠণ তাদেরকে রক্ত সংগ্রহ করে দেয় এবং রক্তদানের বিষয়ে উৎসাহ প্রদান করেন।
ছেলে শাহীন আলম বলেন, আমি এবং আমার মা একসঙ্গে রক্ত দেয়ার পরিকল্পনা করেছি বেশ কিছুদিন আগে। এবন্য আমাদের রক্তের গ্রুপের সঙ্গে মিল আছে এমন দুইজন রোগী একসঙ্গে পাওয়ার অপেক্ষায় ছিলাম। আজকে পেয়ে গেলাম, আর আমাদের ইচ্ছেটাও পূরণ হলো।
তিনি বলেন, রক্তদানের গুরুত্ব আগে বুঝিনি। যখন বোনের অপারেশনের সময় রক্ত কোথাও পাওয়া যাচ্ছিলোনা তখন ‘রক্তিম’ সংগঠণের স্বেচ্ছাসেবকরা রক্তের ব্যবস্থা করে দেন এবং রক্তদানের গুরুত্বও বুঝান। স্বেচ্ছাসেবকদের কথা দিয়েছিলাম আমাদের পরিবারের সবাই রক্তদাতা হবো।
স্বেচ্ছায় রক্তদান সংগঠণ ‘রক্তিম’- এর সভাপতি আলমগীর হোসেন বলেন, কয়েকদিন আগে শাহীন তার মাসহ একসঙ্গে রক্তদান করার আগ্রহ প্রকাশ করে। আজকে দুইজন রোগী পেয়ে যাই যাদের সঙ্গে শাহীন এবং তার মায়ের রক্তের গ্রুপের মিল আছে। পরে শাহীনকে খবর দিলে শাহীন এবং তার মা এসে রক্তদান করেন। শাহীনের মায়ের মত সব মায়েরা যদি সন্তানদের এভাবে উৎসাহ দেন, তাহলে ভবিষ্যতে আর রক্ত নিয়ে ভাবতে হবেনা।
Facebook Comments Box
advertisement

Posted ৮:৫৫ পূর্বাহ্ণ | রবিবার, ১২ জুন ২০২২

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আহব্বান
আহব্বান

(227 বার পঠিত)

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯
Email
prothomdristy@gmail.com