বৃহস্পতিবার ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

করোনা জয় করে চীনের শিশুরা স্কুলে ফিরল

  |   বুধবার, ০৬ মে ২০২০

করোনা জয় করে চীনের শিশুরা স্কুলে ফিরল

 

প্রথমদৃষ্টি আন্তর্জাতিক ডেস্কঃ

চীনের যে শহর থেকে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে মরণঘাতী করোনাভাইরাস সেই শহরেই ফিরে এসেছে স্বাভাবিক জীবনযাপন। তিন মাস পরে শিশুরা ফিরলেন স্কুলে।
বিগত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরেই প্রথম করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। সেখান থেকে ধীরে ধীরে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে।

এ পর্যন্ত সারা বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ৩৭ লাখ ৪৪ হাজার ৭৬৫ জন। তারমধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৫৮ হাজার ৮৮৪ জনের।

সেখানে চীনের মধ্যে আক্রান্ত হয়েছে ৮২ হাজার ৮৮৩ জন,এরমধ্যে মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৩ জনের এবং সুস্থ হয়ে উঠছে ৭৭ হাজার ৯১১ জন। গত ২৪ ঘন্টায় চীনে নতুন করে আক্রান্তের সংখ্যা মাত্র ২ জন, আক্রান্ত রোগীর সংখ্যা রয়েছে মাত্র ৩৩৯ জন। অথচ সারা বিশ্বব্যাপী আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা খুব দ্রুত গতিতে বেড়েই চলছে। ঘর বন্দী হয়ে জীবন কাটাচ্ছে পৃথিবীর অধিকাংশ মানুষ। ভেঙে পড়েছে বিশ্বের প্রতিটি দেশের অর্থনৈতিক অবস্থা।

চীনের উহান শহর থেকে
ইতোমধ্যেই লকডাউন তুলে নেওয়া হয়েছে।বুধবার (৬ মে) শিশুরাও দীর্ঘদিন পরে স্কুলে ফিরেছে।গত কয়েক মাসের প্রচেষ্টায় চীন করোনার প্রকোপ নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে। তাই লোকজনও উহান থেকে নিজেদের শহরে ফিরতে শুরু করেছে। চীনের বিভিন্ন প্রতিষ্ঠানও তাদের কার্যক্রম শুরু করে দিয়েছে।ফলে কাজে ফিরছে মানুষ।

জানা গেছে,এরই মধ্যে চীনের উহান শহরে ১২০ টির বেশি স্কুল পুনরায় খুলে দেওয়া হয়েছে। এতদিন লকডাউনের কারণে প্রায় ৬০ হাজার শিক্ষার্থী স্কুলে যেতে পারছিল না। কিন্তু তিন মাসের কিছু বেশি সময় পর আবারও স্কুলে যেতে শুরু করেছে সেখানকার শিশুরা।

তবে চীনের রাজধানী বেইজিংয়ে এখনও পর্যন্ত বিভিন্ন স্কুল বন্ধ রয়েছে। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বিশেষ করে প্রাইমারি স্কুল বন্ধই থাকছে।

চীনের বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করলে দেখা যায়,গত কয়েক মাসের ব্যবধানে শুরু থেকেই আপ্রাণ চেষ্টা চালিয়ে যাওয়ার কারণে করোনা পরিস্থিতি জয়ের চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেছে চীন। পুনরায় স্বাভাবিকভাবে শুরু হতে যাচ্ছে তাদের অর্থনৈতিক এবং সামাজিক জীবন।

ডিআই

Facebook Comments
advertisement

Posted ১২:০৬ অপরাহ্ণ | বুধবার, ০৬ মে ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com