বৃহস্পতিবার ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কাঞ্চনজঙ্ঘার দিনরাত্রী

  |   রবিবার, ১৭ নভেম্বর ২০১৯

কাঞ্চনজঙ্ঘার দিনরাত্রী

ফিরোজ আল সাবাহ :

তেঁতুলিয়ার ফরেস্ট ডিপার্টমেণ্টের ইকো কটেজ কাপিয়ে সাড়ে চারটা থেকে এলার্ম বাজতে থাকে ৫ টা পর্যন্ত , তেতুলিয়ার ভোরের ঠান্ডায় ঘুম থেকে উঠা বেশ কস্টকর । সঙ্গীদের ডেকে তড়িঘড়ি করে রেডি হয়ে যন্ত্রপাতি,বাইক নিয়ে বের হয়ে পড়ি তেতুলিয়ার রাস্তায় হাড় কাপানো ঠান্ডায় । ৪০ মিনিট লাগে গন্তব্যে পৌছাতে । উদ্দেশ্য প্রথম আলোয় পাহাড় দেখা, ছবি তোলা ।

মিনিট বিশেক থাকে সোনালী আলো । সাদা পাহাড় ধীরে সোনালী হয়ে যায় , নিচে কার্শিয়ং শহরের ঝিকিমিকি লাইট জ্বলে , নিচে সবুজ সোনালী মাঠে কুয়াশার আস্তরন ,অসাধারন সুন্দর , দেখে ভড়কে যাই ছবি তুলবো নাকি বসে দেখবো, ফটোগ্রাফাররা ঠিকভাবে সৌন্দর্য উপভোগ করতে পারেনা , ছবিই তোলা লাগে । খুব অল্প সময়ে সাবজেক্ট বের করা , কম্পোজিশন করা বেশ কঠিন ।

ছবি তোলা হলে মাঠে ঘাটে নাশতা করে আবার বেড়িয়ে পড়ি পাখি দেখতে , তারপর দুপুরে খেয়ে গাছের তলে ঘুম । আবার পাখি , সন্ধ্যায় আবার পাহাড় । এভাবেই গেল তেতুলিয়ার কয়েক দিন । তেতুলিয়া যাওয়ার পথে নতুন পাখি দেখলাম , ভাবিনাই এই পাখির দেখা পাবো পঞ্চগড়ে । ১৫ কেজি ওজনের পাখি প্যালিকেন । তাও দুইটা ।

বেশ কিছু নতুন যায়গায় দাঁড়িয়ে পাহাড় দেখলাম , দেখে মনে হচ্ছিল না বাংলাদেশে আছি । এক জায়গা থেকে ভুটানের তিনটা পাহাড় চুড়া দেখা যায় সে নিয়ে পরে পোস্ট দিবো । নিজ জেলা পঞ্চগড় যে এত সুন্দর আবার নতুন করে আবিস্কার করলাম ।
পথে ঘাটে দেখা হয় পাহাড় দেখতে আসা টুরিস্টদের, বেশ ভালো লাগে । দুইজন আবার আমাকেই আমার কথা জিজ্ঞেস করলো ।

ব্যাক টু ব্যাক তিনটা ট্রিপে সাথে ছিল ছোট ভাই তুর্য্য, তুষার আর লেমন ভাই । সবার সাথে সময় গুলো বেশ উপভোগ্য ছিল । মাঝে যোগ দিয়েছিলেন আমিন স্যার , শাকির স্যার , রাহী ভাই ।
ট্রিপ গুলো শুধু পাহাড় দেখার ছিলো না , বেশ কিছু কাজ নিয়ে গিয়েছিলাম । সফল বলা যায় । বিশেষ করে তুষার অনেক কস্ট স্বীকার করেছে প্রোজেক্ট নিয়ে । সময়গুলোকেও উপভোগ্য করে তুলেছে সে, পাখির প্রতি তার আগ্রহ আমাকে মুগ্ধ করেছে । লেমন ভাইয়ের আতিথেয়তায় আমরা মোটেও মুগ্ধ নই । আবার আসবো জ্বালাতে।
ছবির মাঝে বড় করে ওয়াটারমার্ক দিলাম না , দিতে ভালো লাগেনা । আশা করি সবাই মেধাস্বত্ব আইনের প্রতি সম্মান দেখাবেন ।

Facebook Comments
advertisement

Posted ২:৫৫ পূর্বাহ্ণ | রবিবার, ১৭ নভেম্বর ২০১৯

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

নীলশির
নীলশির

(313 বার পঠিত)

(53 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com