শনিবার ২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কাশ্মীর ভ্রমণে পর্যটকদের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠছে

  |   মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০১৯

কাশ্মীর ভ্রমণে পর্যটকদের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠছে

কাশ্মীরের গভর্নর সত্যপাল মালিকের নির্দেশে প্রায় দু’মাস পর ভূস্বর্গে পর্যটকদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে চলেছে। সোমবার এ বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। এক ঘোষণা অনুযায়ী, আগামী ১০ অক্টোবর থেকে জম্মু-কাশ্মীর আগের মতোই পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে।

এক সরকারি মুখপাত্র জানান, গভর্নর সত্যপাল মালিক পর্যটকদের ওপর থেকে দ্রুত নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে প্রশাসনকে নির্দেশ দিয়েছে। সে অনুযায়ী, ১০ অক্টোবর থেকে নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে।

জম্মু ও কাশ্মীরের তথ্য অধিদফতর এক টুইট বার্তায় জানিয়েছে, গভর্নর সত্যপাল মালিক কাশ্মীরের নিরাপত্তার বিষয়ে পরামর্শদাতা এবং মুখ্যসচিবের সঙ্গে আলোচনা করেছেন। তিনি স্বরাষ্ট্র দফতরকে দেওয়া নির্দেশিকায় বলেছেন, রাজ্য থেকে পর্যটক বেরিয়ে যেতে বলার আদেশ তুলে নেওয়া হচ্ছে ১০ অক্টোবর থেকে।

কেন্দ্রীয় সরকার গত ৫ আগস্ট ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয়। পাশাপাশি রাজ্যকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার কথা জানায়। এই সিদ্ধান্ত রাজ্যের উন্নতির জন্য বলে দাবি করেছিল কেন্দ্র।

কেন্দ্রের এই সিদ্ধান্তের জের ধরে কাশ্মীরে যে অশান্তি শুরু না হয় সে জন্য রাজনীতিবিদদের গৃহবন্দি করে রাখা হয়। হিংসাত্মক কর্মকাণ্ডের আশঙ্কায় রাজ্যকে পর্যটক শূন্য করে সেখানে বাড়তি বাহিনী পাঠানো হয়। এমনকি ফোন এবং ইন্টারনেট সংযোগও বন্ধ করে দেওয়া হয়।

অমরনাথ যাত্রায় নাশকতার আশঙ্কা থেকে গত ৩ আগস্ট পর্যটকদের কাশ্মীর ছাড়ার নির্দেশ দেওয়া হয়। একই সময়ে ব্রিটেন ও ইসরায়েল সরকার তাদের দেশের নাগরিকদের কাশ্মীর ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে। ইসরায়েল সরকারের সন্ত্রাস দমন শাখার তরফ থেকে একটি লিখিত বিবৃতিতে তাদের নাগরিকদের জম্মু-কাশ্মীরে যাওয়া থেকে বিরত হতে বলা হয়। যারা ইতোমধ্যেই সেখানে রয়েছেন তাদেরও অবিলম্বে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়।

ইসরায়েল ছাড়াও জার্মানি ও অস্ট্রেলিয়া সরকারের তরফ থেকে বিবৃতি দিয়ে নাগরিকদের জম্মু-কাশ্মীরে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। গত ৩ আগস্ট শ্রীনগর থেকে ফিরে যায় প্রায় ৬ হাজারেরও বেশি পর্যটক। নাশকতার আশঙ্কায় বন্ধ রাখা হয় অমরনাথ যাত্রাও। সুরক্ষার কথা মাথায় রেখে সে সময় থেকেই পর্যটকদের ওপর নিষেধাজ্ঞা জারি ছিল।

Facebook Comments
advertisement

Posted ৩:০৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০১৯

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com