শুক্রবার ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কুষ্টিয়ায় পিসিআর ল্যাবের উদ্বোধন করলেন হানিফ এমপি

  |   বৃহস্পতিবার, ১৬ এপ্রিল ২০২০

কুষ্টিয়ায় পিসিআর ল্যাবের উদ্বোধন করলেন হানিফ এমপি

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি :


কুষ্টিয়ায় করোনা শনাক্তের জন্য পিসিআর ল্যাব ভবনের উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা ১১টায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ (সদর) আসনের সাংসদ মাহবুব উল আলম হানিফ ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে ভবনের উদ্বোধন করেন।

কুষ্টিয়া জেনারেল হাসপাতাল প্রাঙ্গণে একটি একতলা ছোট ভবনে ল্যাবের যাত্রা শুরু হলো। কুষ্টিয়া মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক নাজমীন রহমানের তত্ত্বাবধানে সেখানে করোনাভাইরাস শনাক্তের কাজ চলবে। তবে নমুনা পরীক্ষার কাজ শুরু হতে আরও ৮ থেকে ৯ দিন সময় লাগবে।

webnewsdesign.com

কুষ্টিয়া গণপূর্ত কার্যালয় সূত্র জানায়, পিসিআর ল্যাব স্থাপনের জন্য ভবনটি সংস্কার করা হয়। এতে মাত্র চার দিন সময় লাগে। এরপর সিভিল সার্জন, জেনারেল হাসপাতাল ও মেডিকেল কলেজের চিকিৎসক ও কর্মকর্তারা পিসিআর ল্যাবে ব্যবহৃত যন্ত্রপাতি স্থাপন করেন। গতকাল বুধবার সব প্রস্তুতি শেষ হয়।

আজ বেলা ১১টায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক পিসিআর ল্যাবের উদ্বোধনের পর ভেতরে কক্ষগুলো ঘুরে দেখেন। সেখানে নিয়োজিত চিকিৎসক ও টেকনোলোজিষ্টের সঙ্গে করোনা নমুনা পরীক্ষার বিভিন্ন বিষয়ে কথা বলেন। এ সময় তাঁর সঙ্গে কুষ্টিয়া জেলা প্রশাসক আসলাম হোসেন, পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত, কুষ্টিয়া মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আশরাফুল হক, সিভিল সার্জন এইচ এম আনোয়ারুল ইসলাম, কুষ্টিয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক নূরুন নাহার বেগম ও পিসিআর ল্যাবের দায়িত্বপ্রাপ্ত প্রধান নাজমীন রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

নাজমীন রহমান বলেন, ল্যাবে তিনিসহ তিনজন চিকিৎসক কাজ করবেন। বাকি দুজন হলেন মেডিকেল কলেজের ফরেনসিক মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান ও বায়োকেমিস্ট্রি বিভাগের সহকারী অধ্যাপক আবু হেনা মোস্তফা কামাল। এ ছাড়া টেকনোলজিস্টসহ আটজন ল্যাবে কাজ করবেন।
নাজমীন রহমান আরও বলেন, ‘ল্যাবে যন্ত্রপাতি পরীক্ষার জন্য প্রস্তুত করতে আরও কিছুদিন সময় লাগবে। আর যাঁরা নমুনা সংগ্রহ করবেন, ল্যাবে কাজ করবেন এমন পরীক্ষাগার– সংশিষ্টদের ভালোভাবে প্রশিক্ষণ দিতে হবে। সেটা করতেও সময় লাগবে। সব মিলিয়ে ২৫ এপ্রিল নমুনা পরীক্ষা চালু হতে পারে। এর দু–এক দিন আগেও হতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ২:০১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৬ এপ্রিল ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com