সোমবার ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

তেঁতুলিয়ায়

চা পাতার ন্যায্য মূল্যের দাবিতে সিন্ডিকেটের বিরুদ্ধে মানববন্ধন

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি :   |   বুধবার, ১১ মে ২০২২

চা পাতার ন্যায্য মূল্যের দাবিতে সিন্ডিকেটের বিরুদ্ধে মানববন্ধন

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় কাঁচা চা পাতার ন্যায্য মূল্যের দাবিতে সিন্ডিকেটের বিরুদ্ধে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে চৌরাস্তা বাজারের ঐতিহাসিক তেতুলতলায় চা চাষীদের আয়োজনে অনুষ্ঠিত হয় এই মানববন্ধন। মানববন্ধনে উপজেলার বিভিন্ন এলাকার ক্ষুদ্র চা চাষী অংশ নেয়।

সদর ইউনিয়ন কৃষকলীগের সভাপতি আহসান হাবীবের সভাপতিত্বে ঘন্টাব্যাপী মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কৃষকলীগের সহ-সভাপতি আব্দুল লতিফ তারিন, এডভোকেট আজিজার রহমান, জেলা কৃষকলীগের সদস্য সচিব মাসুদ করিম, আব্দুল মতিন, রিয়াজুল মোল্লা, যুবলীগের যুগ্ম আহবায়ক আব্দুল হাকিম, আতাউর রহমান, সাবেক ছাত্রলীগ নেতা আব্দুল বাসেত ও কবির হোসেন প্রমুখ। এছাড়াও উপজেলার সাধারণ ও ক্ষুদ্র চা চাষী ও গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, কারখানা মালিক ও কিছু সংখ্যক অসাধু ব্যক্তিদের সিন্ডিকেটের কারণে চা পাতার দাম ১১/১২ টাকায় এসেছে। তার মধ্যে ১৫-২০% পর্যন্ত কারখানাগুলো কর্তন করে নিচ্ছে। এই মূল্যে সার, মুজুরী দাম মিলিয়ে প্রতি কেজি চা পাতার খরচ ১৪ টাকার মতো পড়ে। যার কারণে ঘর থেকে এখন লোকসান গুনতে হচ্ছে। চা পাতার দামতো নাই-তার মধ্যে বাজারে পটাশ সার পাওয়া যাচ্ছে না। কারখানা মালিকদের গভীর ষড়যন্ত্রে এলাকার কিছু প্রভাবশালী অসাধু চা চাষী এবং চা ব্যবসায়ী হাত মিলিয়েছে। তাদের চা পাতার দাম মিললেও আমাদের মতো ক্ষুদ্র চা চাষীদের চা পাতার ন্যায্য মূল্য মিলছে না।

webnewsdesign.com

প্রধান অতিথি আব্দুল লতিফ তারিন বলেন, চা পাতার দরপতন রোধ, কারখানা কর্তৃক চা পাতার ওজন কর্তন বন্ধ, সরকারিভাবে চা প্রক্রিয়াজাতকরণ কারখানা স্থাপন, অকশন মার্কেট বাস্তবায়নসহ গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন তিনি। তিনি সাংবাদিকদের উদ্দেশে বলেন, আপনারা কারখানায় গিয়ে খবর নিবেন। তারা ভালো চা পাতা রাতের অন্ধকারে যাতে ভালো পাতা অকশন মার্কেটের বাইরে বিক্রি করতে না পারে। আপনারা কৃষকদের দুর্দশার কথা তুলে ধরবেন। চা শিল্প উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা অনেক।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪৯ অপরাহ্ণ | বুধবার, ১১ মে ২০২২

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯
Email
prothomdristy@gmail.com