সোমবার ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

চিকিৎসাশাস্ত্রের নোবেল দুই মার্কিন ও ব্রিটিশ বিজ্ঞানীর

  |   মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০১৯

চিকিৎসাশাস্ত্রের নোবেল দুই মার্কিন ও ব্রিটিশ বিজ্ঞানীর

অক্সিজেনের সহজলভ্যতার সঙ্গে প্রাণীর শরীরের কোষ কীভাবে সাড়া দেয়, তা নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা চালাচ্ছিলেন মার্কিন বিজ্ঞানী উইলিয়াম জি. ক্যালিন জুনিয়র, গ্রেগ এল সেমেনজা ও ব্রিটিশ বিজ্ঞানী স্যার পিটার জে. র‌্যাটক্লিফ। এই গবেষণায় সাম্প্রতিক সময়ে উল্লেখযোগ্য অগ্রগতিও সাধিত হয়েছে তাদের হাত ধরে। অবশেষে এর স্বীকৃতি মিলেছে। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই গবেষণার জন্যই চলতি বছর চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার জিতেছেন এই তিন হাইপোক্সিয়া গবেষক।

গতকাল সোমবার সুইডেনের রাজধানী স্টকহোমের ক্যারোলিনস্কা ইনস্টিটিউট এই তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করে। পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন তারা। আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

এই তিন বিজ্ঞানীর মধ্যে উইলিয়াম জি. ক্যালিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এবং গ্রেগ এল সেমেনজা জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। আর লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউটের অধ্যাপক স্যার পিটার র‌্যাটক্লিফ। তারা তিন জনই দীর্ঘদিন ধরে হাইপোক্সিয়া নিয়ে গবেষণা করে যাচ্ছেন। হাইপোক্সিয়া প্রাণিদেহের এমন এক অবস্থা, যখন নির্দিষ্ট অঙ্গ বা কোষ পর্যাপ্ত অক্সিজেন পায় না। এতে কখনো পুরো শরীর অথবা নির্দিষ্ট কোনো অঙ্গ দুর্বল হয়ে পড়ে।

webnewsdesign.com

গত বছর মানবদেহের রোগপ্রতিরোধ ব্যবস্থা কাজে লাগিয়ে ক্যানসার চিকিৎসার নতুন পদ্ধতি উদ্ভাবনের জন্য যুক্তরাষ্ট্রের জেমস পি অ্যালিসন এবং জাপানের তাসুকু হোনজো চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার জিতেছিলেন।

ঘোষণা অনুযায়ী, আগামী ৮ অক্টোবর বিকাল পৌনে ৪টায় দ্য রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে পদার্থবিদ্যায়, ৯ অক্টোবর পৌনে ৪টায় রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে রসায়নবিদ্যায়, ১০ অক্টোবর বিকাল ৫টায় দ্য রয়্যাল সুইডিশ একাডেমি থেকে সাহিত্যে, ১১ অক্টোবর নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শাস্তিতে এবং ১৪ অক্টোবর অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করবে। খবর বিবিসি ও সিএনএনের।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০১৯

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com