রবিবার ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ঢাকার বাইরে ৩০টি জেলায় করোনা ভাইরাস সংক্রমণ ছড়ালো

  |   রবিবার, ১২ এপ্রিল ২০২০

ঢাকার বাইরে ৩০টি জেলায় করোনা ভাইরাস সংক্রমণ ছড়ালো

 

প্রথম দৃষ্টি ডেস্কঃ
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিন দিন বাড়ছে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। চলতি বছরের ৮ মার্চ বাংলাদেশ প্রথম তিনজন রোগী শনাক্ত করা হয়েছে। ইতোমধ্যে রাজধানীর ৭০টির বেশি এলাকায় ২৫১ সংক্রমিত ব্যক্তি শনাক্ত করা হয়েছে। ঢাকার বাইরে ৩০টি জেলায় সংক্রমণ ছড়িয়েছে। রোগী শনাক্ত হয়েছে ২৩১ জন।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্যমতে, ঢাকা বিভাগের ১২টি জেলা, চট্টগ্রাম বিভাগে পাঁচটি, সিলেটের তিনটি, রংপুর বিভাগের তিনটি, খুলনা বিভাগের একটি, ময়মনসিংহ বিভাগের চারটি, বরিশালের দুই জেলায় আক্রান্ত শনাক্ত করা হয়েছে।

ঢাকা বিভাগে ১২টি জেলার মধ্যে ঢাকা জেলায় ১৯জন, গাজীপুরে ১২ জন, কিশোরগঞ্জে ১০ জন, মাদারীপুরে ১৩ জন, মানিকগঞ্জে পাঁচজন, নারায়ণগঞ্জে ৮৩ জন, ১১ জন, নরসিংদীতে চারজন, রাজবাড়ীতে ছয়জন, টাঙ্গাইলে দুইজন, শরীয়তপুরে একজন, গোপালগঞ্জে দুইজন রোগী শনাক্ত হয়েছে। চট্টগ্রাম বিভাগের পাঁচটি জেলার মধ্যে চট্টগ্রামে আট জন, কক্সবাজারে একজন, কুমিল্লায় আটজন, ব্রাহ্মণবাড়িয়ায় চারজন, চাঁদপুরে চারজন রোগী শনাক্ত হয়েছে।

সিলেট বিভাগের মৌলভীবাজার, হবিগঞ্জ ও সিলেট জেলায় একজন করে শনাক্ত রোগী পাওয়া গেছে। রংপুর বিভাগের রংপুর জেলায় দুইজন, গাইবান্ধায় পাঁচজন, নীলফামারীতে দুইজন আক্রান্ত হয়েছেন। খুলনা বিভাগের চুয়াডাঙ্গা একজন। এছাড়া ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলায় পাঁচজন, জামালপুরে তিনজন, নেত্রকোনায় একজন, শেরপুরে দুইজন রোগী পাওয়া গেছে। এছাড়া বরিশাল বিভাগের বরগুনা ও পটুয়াখালী জেলাতে একজন করে সনাক্ত হয়েছেন।

বিভিন্ন জেলার সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, টাঙ্গাইল, নরসিংদী, চট্টগ্রাম, নীলফামারী, পটুয়াখালী, ময়মনসিংহ, ঠাকুরগাঁও, জামালপুর, কিশোরগঞ্জসহ আর বেশ কয়েকটি জেলায় শনাক্ত হওয়া রোগীর ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, আক্রান্ত রোগীর বেশিরভাগই এসেছে নারায়ণগঞ্জ জেলা থেকে।

জানা যায়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯৫৪টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮ হাজার ৩১৩টি। দেশে গত ২৪ ঘণ্টায় আরও তিনজনের মৃত্যু হয়েছে। এই নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩০ জনে। আর নতুন করে আক্রান্ত হয়েছেন ৫৮ জন। মোট আক্রান্ত হয়েছেন ৪৮২ জন। নতুন করে আরও তিনজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। সর্বমোট সুস্থ হয়েছেন ৩৬জন এছাড়া গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৩৫ জন। সারাদেশে বর্তমানে আইসোলেশন আছেন ১৭৯ জন। বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৪১৬ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিদিনের স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনাভাইরাসের সংক্রমণ সবচেয়ে বেশি বিস্তার লাভ করেছে নারায়ণগঞ্জ জেলায়। দেশের অন্যান্য জেলায়ও এ সংক্রমণ ছড়িয়ে পড়েছে। নারায়ণগঞ্জ থেকে অনেকেই দেশের অন্যান্য জেলায় গেছে। তাদের মাধ্যমে এ সংক্রামণ ছড়িয়ে পড়ছে। এ বিষয়টি আমাদের আরও কঠিনভাবে দেখতে হবে। এক জায়গা থেকে অন্য জায়গা যাওয়া একেবারে বন্ধ করতে হবে।

Facebook Comments
advertisement

Posted ৫:০৪ পূর্বাহ্ণ | রবিবার, ১২ এপ্রিল ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com