শুক্রবার ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

তেঁতুলিয়াকে ভিক্ষুকমুক্ত উপজেলা ঘোষণা

  |   বুধবার, ০১ জানুয়ারি ২০২০

তেঁতুলিয়াকে ভিক্ষুকমুক্ত উপজেলা ঘোষণা

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধিঃ
পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলাকে আনুষ্ঠানিকভাবে ভিক্ষুকমুক্ত উপজেলা ঘোষণা করা হয়েছে। এ উপলক্ষ্যে মঙ্গলবার সকাল উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে উপজেলার সাতটি ইউনিয়নের ১২৭ জন ভিক্ষুককে শপথ বাক্য পাঠ করিয়ে এবং প্রাথমিকভাবে ১১ জন ভিক্ষুকের হাতে বিভিন্ন উপকরণ তুলে দেওয়ার পর ভিক্ষুকমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা দেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মজাহারুল হক প্রধান।
ভিক্ষুক পুনর্বাসন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রফিকুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান। এ সময় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী, মহিলা ভাইস চেয়ারম্যান সুলতানা রাজিয়া, সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদুল হক, তেঁতুলিয়া মডেল থানার অফিসার ইনচার্জ জহুরুল ইসলামসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
ভিক্ষুকদের পুনর্বাসনের আওতায় আনয়নের লক্ষ্যে বিকল্প কর্মসংস্থান হিসেবে প্রাথমিকভাবে ১১ জন ভিক্ষুকের মাঝে উপকরণ হিসেবে ভ্রাম্যমান ব্যবসা পরিচালনার জন্য ভ্যান গাড়ি ও ছাগল বিতরণ করা হয়। এরপর হতে পর্যায়ক্রমে ভিক্ষুকদের সক্ষমতা অনুযায়ী পুনর্বাসনের বন্দোবস্তের লক্ষে দোকান পরিচালনান জন্য ভ্যান গাড়ি, সেলাই মেশিন, গরু-ছাগল, হাঁস-মুরগি পালন ও ক্ষুদ্র ব্যবসা করার জন্য প্রয়োজনীয় উপকরণ দেয়া হবে বলে ঘোষণা করা হয়। এ সময় অনুষ্ঠানে উপস্থিত সকল ভিক্ষুকের মাঝে শীতবস্ত্র (কম্বল) এবং জিআর এর শুকনা খাবার চাল, ডাল, তেল, লবন ও চিনি বিতরণ করা হয়।
পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মজাহারুল হক প্রধান অনুষ্ঠানে উপস্থিত সকল ভিক্ষুকদেরকে আজ থেকে ভিক্ষাবৃত্তি থেকে বিরত থাকার জন্য অঙ্গীকার করান এবং তাদেরকে এই পেশা থেকে বেরিয়ে এসে সামাজিক মর্যাদাপূর্ণ পেশায় নিয়োজিত থাকার পরামর্শ প্রদান করেন। এছাড়াও সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বর্তমান সরকারের প্রদত্ত সকল সুযোগ সুবিধা পুনর্বাসিত ভিক্ষুকদেরকে অগ্রাধিকার ভিত্তিতে প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলকে দিক নির্দেশনা প্রদান করেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রফিকুল আলম ভিক্ষাবৃত্তিতে নিরুৎসাহিত করতে সকলের সহযোগিতা কামনা কারেন এবং পুনর্বাসিত ভিক্ষুকদের কর্মকান্ড নিয়মিত মনিটরিং করার জন্য ইউপি চেয়ারম্যানদেরকে নির্দেশনা প্রদানসহ বিকল্প কর্মসংস্থান সৃষ্টির জন্য ভিক্ষুকদের চাহিদা অনুযায়ী পর্যায়ক্রমে প্রয়োজনীয় উপকরণ বিতরণের মাধ্যমে তাদেরকে পুনর্বাসন করা হবে বলে জানান।

Facebook Comments
advertisement

Posted ৭:৫১ পূর্বাহ্ণ | বুধবার, ০১ জানুয়ারি ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কবিতা- মৃত্যু
কবিতা- মৃত্যু

(230 বার পঠিত)

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com