রবিবার ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

তেঁতুলিয়ায়

কমিউনিটি বেইজড ট্যুরিজমের অনলাইন কর্মশালা অনুষ্ঠিত

পঞ্চগড় প্রতিনিধি   |   শুক্রবার, ২৮ মে ২০২১

কমিউনিটি বেইজড ট্যুরিজমের অনলাইন কর্মশালা অনুষ্ঠিত

স্থানীয় উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্তকরণ ও পর্যটন মহাপরিকল্পনা প্রণয়নে সবার অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় অনুষ্ঠিত হয়েছে কমিউনিটি বেইজড ট্যুরিজমের অনলাইন কর্মশালা। শুক্রবার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের উদ্যোগে অনলাইন মিটিং অ্যাপ জুমের মাধ্যমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সরকারি কর্মকর্তা, জন প্রতিনিধি, পর্যটনকর্মী, উদ্যোক্তা ও সাংবাদিকসহ ৮০ জন ব্যক্তি অংশ নেন।

কর্মশালায় উপ-পরিচালক ইসরাত জাহান কেয়ার সঞ্চালনায় বক্তব্য রাখেন বিটিবির প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) জাবেদ আহমেদ, পরিচালক আবু তাহের মুহাম্মদ জাবের, তেঁতুলিয়া উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু, নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা। এ সময় তেঁতুলিয়ার পর্যটন শিল্প উন্নয়ন ও বিকশিত করণে মতামত ব্যক্ত করেন তেঁতুলিয়া ট্রাভেল এন্ড ট্যুরিজমের পরিচালক ও সাংবাদিক এস কে দোয়েল, সরকার হায়দার, মোবারক হোসাইন, গ্রীণ তেঁতুলিয়া ক্লিন তেঁতুলিয়ার সমন্বয়কারী কাজী মতিউর রহমান ও তৌহিদ হাসান তুহিন। মতবিনিময়ে তেঁতুলিয়ার পর্যটন শিল্পের গুরুত্বপূর্ণ স্থান হিসেবে কাছ থেকে হিমালয়-কাঞ্চনজঙ্ঘা দেখা, সবুজ চা বাগান, পাথর, নদ-নদী, আবাসন সংকট নিরসনে কমিউনিটি ট্যুরিজমের উদ্যোগ, পর্যটক সেবায় ট্যুরিস্ট গাইড ও ভলান্টিয়ার তৈরিসহ বিভিন্ন বিষয় উঠে আসে।

অনলাইন কর্মশালায় প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) জাবেদ আহমেদ, পরিচালক আবু তাহের মুহাম্মদ জাবের বলেন, স্থানীয় উন্নয়নে পর্যটনকে সম্পৃক্তকরণ ও পর্যটন মহা পরিকল্পনা হিসেবে জেলা-উপজেলা ভিত্তিক এ কর্মশালার আওতায় অপার সম্ভাবনাময়ী পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার পর্যটন শিল্পের উন্নয়নে এ উদ্যোগ। এ অনলাইন কর্মশালার স্থানীয় পর্যায়ের পর্যটন অংশীদারদের সঙ্গে পর্যটন উন্নয়নে করণীয় বিষয়ে মতবিনিময় ও কর্মপরিকল্পনা শেয়ার করার সুযোগ তৈরি হবে। পর্যটন সংশ্লিষ্ট বিষয়ে স্থানীয় জনগোষ্ঠীর অংশীদারিত্ব বৃদ্ধিকরণ।

webnewsdesign.com

এছাড়া এ কর্মশালার লক্ষ্যগুলোর মধ্যে স্থানীয় উন্নয়ন কার্যক্রমে পর্যটনকে অন্তর্ভুক্তিকরণ, কোভিড-১৯ পরবর্তী সময়ে পর্যটন শিল্প পুনঃউদ্ধারের কর্মপরিকল্পনা সম্পর্কে অবহিতকরণ, হোটেল, রিসোর্ট, পর্যটন কেন্দ্র ইত্যাদি পরিচালনার জন্য অনুসরণীয় উপজেলা পর্যায়ের জন প্রতিনিধি, সরকারি কর্মকর্তা, সাংবাদিক ও পর্যটনকর্মীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি। সেই সাথে স্বাস্থ্যবিধি মেনে পর্যটকরা আগামীতে দেশের সকল পর্যটন কেন্দ্রে যেতে পারবেন। পর্যটনের সাথে স্থানীয় মানুষকে যুক্ত করে তাদের অবস্থা পরিবর্তনের সুযোগ সৃষ্টি করতে হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৩৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৮ মে ২০২১

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com