সোমবার ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

তেঁতুলিয়া চৌরাস্তা বাজারে প্রথমবারের মতো বসলো পশুর হাট,খুশি ক্রেতা বিক্রেতারা

জেলা প্রতিনিধি,পঞ্চগড়:   |   শুক্রবার, ২৯ এপ্রিল ২০২২

তেঁতুলিয়া চৌরাস্তা বাজারে প্রথমবারের মতো বসলো পশুর হাট,খুশি ক্রেতা বিক্রেতারা

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের সীমান্তবর্তী উপজেলা তেঁতুলিয়া চৌরাস্তা বাজারে নতুন করে বসেছে পশুর হাট। এতে স্থানীয় মানুষদের দীর্ঘ দিনে দাবী পূরণ হওয়ায় আনন্দিত তারা। এখন থেকে তেঁতুলিয়া উপজেলা চৌরাস্তা বাজারে গরু, মহিষ, ছাগল, ভেড়া দুম্বাসহ অন্যান্য প্রাণী সহজে ক্রয় এবং বিক্রয় করতে পারবেন স্থানীয় মানুষরা৷

আজ শুক্রবার (২৯ এপ্রিল) দুপুরে জেলার তেঁতুলিয়া উপজেলার চৌরাস্তা বাজার সংলগ্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পাশে সরকার নির্ধারিত জায়গায় এ পশুর হাটের শুভ উদ্বোধন করেন তেঁতুলিয়া সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুদ করিম সিদ্দিকী৷ সপ্তাহে প্রতি শুক্রবার ও সোমবার বসবে এ পশুর হাট।

জানা যায়, তেঁতুলিয়া উপজেলার শালবাহান হাটে প্রতি শনিবার ও বুধবার বসে উপজেলার একমাত্র পশুর হাট। উপজেলায় একটি মাত্র পশুর হাট বসার কারণে এতে চরম ভোগান্তিতে পড়তে হয় স্থানীয়দের। পশুপালন,সামাজিক অনুষ্ঠান ও পশু কুরবানীর জন্য স্থানীয় মানুষদের পছন্দের গরু,ছাগল,ভেড়া ও মহিষ বিক্রি ও ক্রয় করতে যেতো হতো শালবাহান হাট নামক বাজারে৷ এতে একদিকে যেমন সময় অপচয়,যাতায়াতের সমস্যা, যানবাহনের সমস্যা দেখা দিতো তেমনি অন্যদিকে পছন্দের পশু নিধারিত দিনে কিংবা সময়ে ক্রয়-বিক্রয় করতে না পারায় ছুটে যেতে হতো পঞ্চগড় বাজারে৷ এতে অনেক কষ্ট ও দূর্ভোগ পোহাতে হতো তেঁতুলিয়া উপজেলার স্থানীয় মানুষদের। তেঁতুলিয়া উপজেলা চৌরাস্তা বাজার তথা উপজেলার মধ্যেবর্তী স্থানে পশু হাট স্থাপনের দীর্ঘ দিনে দাবী ছিল মানুষদের। মানুষের এমন দাবী পূরণ ও তাদের দূর্ভোগ কমাতে অবশেষে তেঁতুলিয়া সদর ইউনিয়ন পরিষদ তেঁতুলিয়া চৌরাস্তা বাজারে এ পশুর হাট স্থাপনের উদ্যােগ করেন৷ প্রথম দিনেই তেঁতুলিয়ার পশুহাটে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে ব্যাপক আনন্দ ও উদ্দীপনা দেখা যায়।

webnewsdesign.com

পশুর হাটে কথা উপজেলার তিরনই হাট ইউনিয়নের ফকিরপাড়া এলাকায় বাসিন্দা বজির উদ্দিনের সাথে,তিনি বলেন আজ প্রথম তেঁতুলিয়ায় পশুর হাট বসেছে এমন খবর পেয়ে আমার গরু এ হাটে নিয়ে আসছি। হাটে অনেক মানুষ গরু ছাগল কেনা বেচা করেছে এতে অনেক ভাল লাগছে। এই হাটে আমাদের কষ্ট ও খরচ কম হওয়ায় আমাদের উপকার হচ্ছে।

একই কথা বলেন রমজান আলী নামে আরেক বিক্রেতা, তিনি বলেন,তেঁতুলিয়ায় পশুর হাট বসায় আমরা অনেক আনন্দিত৷ এ হাটে এসে সরাসরি ক্রেতার কাছে গরু বিক্রি করতে পারছি। আমরা আশা করবো সারা জীবন এ পশুর হাট বসবে কতৃপক্ষ।

এদিকে বাংলাবান্ধা এলাকা থেকে পশু কিনতে আসা নাইবুল ইসলাম জানান,আগে শালবাহানে গরু ছাগল কিনতে যেতাম। আজ থেকে তেঁতুলিয়া চৌরাস্তা বাজারে গরু কিনতে পারছি এটা বড় আনন্দ। এতে আমাদের সময় অপচয় ও যাতায়াতের কষ্ট লাঘব হলো।

তেঁতুলিয়া চৌরাস্তা পশুর হাটের ইজারাদার আরিফ হোসেন লিপ্টন বলেন,তেঁতুলিয়া মানুষের দীর্ঘ দিনে দাবী ছিল এ পশুর হাটের৷ অবশেষে মানুষের বহুল প্রত্যাশির পশুর হাট বসেছে সবাই অনেক খুশি। আমরা এক বছরের জন্য ইউনিয়ন পরিষদের কাছে এ পশুর হাট ইজারা নিয়েছি৷ প্রথম দিনে পশুর হাটে ক্রেতা-বিক্রকেতাদের ব্যাপক সাড়া পেয়েছি৷ আমরা আশবাদী দিন দিন এ হাট জেলার সবচেয়ে বড় পশুর হাটে রুপান্তরিত হবে৷

তেঁতুলিয়া সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও তেঁতুলিয়া ইউনিয়ন হাটবাজার ব্যবস্থাপনা কমিটির সভাপতি মাসুদ করিম সিদ্দিকী বলেন, তেঁতুলিয়া মানুষের দূর্ভোগ ও তাদের সুবিধার্থে ইউনিয়ন পরিষদের উদ্যােগে তেঁতুলিয়া চৌরাস্তা বাজারে পশুর হাট বসিয়েছি। এতে খুব সহজে ক্রেতা-বিক্রেতারা তাদের পছন্দের গরু, মহিষ, ছাগল, ভেড়া, উট, দুম্বা ক্রয়- বিক্রয় করতে পারবেন। প্রথম দিনে মানুষের উপস্থিতি চোখে পড়ার মতো ছিল৷ পশুরহাটে আসা ক্রেতা-বিক্রেতা যেন কোনো অসুবিধা না পড়ে তার জন্য সবসময় আমরা ইউনিয়ন পরিষদ মনিটরিং করছি।

Facebook Comments Box
advertisement

Posted ২:৪০ অপরাহ্ণ | শুক্রবার, ২৯ এপ্রিল ২০২২

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আহব্বান
আহব্বান

(212 বার পঠিত)

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯
Email
prothomdristy@gmail.com