মঙ্গলবার ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

তেঁতুলিয়া হাসপাতাল

রোগীর প্রেসক্রিপশন নিয়ে রিপ্রেজেনটেটিভদের টানাটানি!

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৫ মার্চ ২০২১

রোগীর প্রেসক্রিপশন নিয়ে রিপ্রেজেনটেটিভদের টানাটানি!

এভাবেই ওষুধ কোম্পানীর রিপ্রেজেন্টেটিভরা রোগীর হাত থেকে প্রেসক্রিপশন টানাটানি করে স্মার্টফোনে তুলছে

হাসপাতালের চিকিৎকদের দেয়া প্রেসক্রিপশন নিয়ে বের হতেই রোগীর হাত থেকে প্রেস ক্রিপশন নিয়ে শুরু হয় ওষুধ কোম্পানীর রিপ্রেজেন্টেটিভদের টানাটানি। রোগীর হাত থেকে প্রেসক্রিপশন টান দিয়ে নিয়ে স্মার্টফোনে তোলা হয় ছবি। অনেক সময় টানাটানি করতে গিয়ে ব্যবস্থাপত্র ছিড়েও ফেলছে এমনটিই অভিযোগ ভোক্তভোগী রোগী ও স্বজনদের। এতে করে ওষুধ কোম্পানীর রিপ্রেজেন্টেটিভদের দৌরাত্বে অতিষ্ঠ হয়ে পড়েছে রোগীরা। এ চিত্রটি পঞ্চগড়ের তেঁতুলিয়ার ৫০ শয্যা হাসপাতালের।

দেড় লাখ জনগোষ্ঠীর একমাত্র চিকিৎসা কেন্দ্র তেঁতুলিয়ার ৫০ শয্যার হাসপাতাল। এ হাসপাতালে ডাক্তার দেখাতে গেলেই রোগীদের পড়তে হচ্ছে নানা ভোগান্তিতে। ডাক্তারের চেম্বার থেকে বের হতেই এক দল ওষুধ কোম্পানীর রিপ্রেজেন্টেটিভ এসে ঘিরে ধরে রোগী ও রোগীর স্বজনদের। । ডাক্তারদের দেয়া ব্যবস্থাপত্র টানাটানি করে ছবি তুলতে থাকে ওষুধ কোম্পানীর প্রতিনিধিরা।

সরেজমিনে দেখা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ প্রাইভেট ক্লিনিক ও ওষুধের দোকানগুলোতে, ডাক্তারদের চেম্বারের বাইরেই নানা ওষুধ কোম্পানীর প্রতিনিধিরা দাঁড়িয়ে থাকে। রোগী বের হওয়া মাত্রই তাদের কাছ থেকে টানাটানি করে ব্যবস্থাপত্র নিয়ে ছবি তুলতে থাকে। এতে বিব্রতকর পরিস্থিতিতে পড়ছে রোগীরা। অনেক সময় একাধিক রোগীর ব্যবস্থাপত্র নিয়ে ছবি তুলতে গিয়ে ব্যবস্থাপত্র পরিবর্তনও হয়ে যাচ্ছে। টানাটানি করে অনেক সময় ব্যবস্থাপত্র ছিঁড়েও ফেলছে। ওষুধের দোকান গুলোতেও একই অবস্থা চোখে পড়ে। অনেক সময় ডাক্তারের চেম্বারে বসে গল্পগুজব করার সময় রোগীদের দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

webnewsdesign.com

একটি সূত্রে জানা যায়, ওষুধ কোম্পানীর রিপ্রেজেন্টেটিভরা চিকিৎসকদের দামি দামি উপহার দিয়ে থাকেন। এসব দামি উপহার বদলৌতে চিকিৎসকের বাধ্য করা হচ্ছে তাদের কোম্পানীর ঔষুধ লেখাতে। ওষুধ কোম্পানীর রিপ্রেজেন্টেটিভদের প্রদানকৃত দামি দামি উপহারের কারণে নি¤œমানের ঔষুধ চিকিৎসকরা লিখে দিচ্ছেন কীনা এমনটি আশঙ্কা করছেন সচেতন ও বিজ্ঞমহল।

রবিবার দুপুর ১২টার সময় হাসপাতালে চিকিৎসা নিতে আসা আয়েশা খাতুন, মর্জিনা ও স্বপ্না আক্তারসহ বেশ কয়েকজন ভুক্তভোগী রোগী বলেন, ডাক্তারের চেম্বার থেকে বের হতেই তিন চার জন লোক আমার দিকে এগিয়ে এসে ব্যবস্থাপত্র দেখতে চায়, তা দেখাতে আগ্রহী না হয়ে চলে যেতে চাইলে, জোর কওে সামনে দাঁড়িয়ে প্রেসক্রিপশন টেনে নিয়ে ছবি তুলতে গিয়ে ছিঁড়েও ফেলে। চিকিৎসা নিতে এসে এমন নাজেহাল হওয়া মোটেই আশা করিনি।

ওষুধ কোম্পানীর বেশ কয়েকজন রিপ্রেজেন্টেটিভদের সাথে কথা বললে তারা বলেন, অফিস থেকে নির্দেশনা আছে রোগীদের ব্যবস্থাপত্রের ছবি তুলে অফিসে পাঠানোর। ব্যবস্থাপত্রে নিজ নিজ কোম্পানীর ওষুধের নাম ও থাকতে হবে। ছবি তুলার টার্গেটও দেওয়া থাকে, টার্গেট পূরণ না হলে বসদের গালিগালাজ শুনতে হয়। এছাড়া সপ্তাহে ও মাসে ফোরপি, অর এস এম, এম এস পি, ইত্যাদি কোম্পানীর সার্ভে থাকে তাই আমাদের বাধ্য হয়েই এ বিষয়ে সোচ্চার থাকতে হয়।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আবুল কাশেম জানান, বারবার নিষেধ করা হয়েছে ও তদারকিও করা হচ্ছে। কেন যেন তারা নিষেধ মানছে না। ঠিক আছে এমনটি যেন আর না হয়, সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থ্যা নেয়া হবে বলে জানান এ কর্মকর্তা।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৪ পূর্বাহ্ণ | সোমবার, ১৫ মার্চ ২০২১

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কবিতা- মৃত্যু
কবিতা- মৃত্যু

(383 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com