বৃহস্পতিবার ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

দিনাজপুরে মহারাজা স্কুলে মাইন বিস্ফোরণে শহীদদের স্বরনে দোয়া মাহফিল

হিলি প্রতিনিধি   |   বৃহস্পতিবার, ০৭ জানুয়ারি ২০২১

দিনাজপুরে মহারাজা স্কুলে মাইন বিস্ফোরণে শহীদদের স্বরনে দোয়া মাহফিল

দিনাজপুর জেলায় মহারাজা হাইস্কুলে মাইন বিস্ফোরনে বীর শহীদ মুক্তিযোদ্ধা গোলজার রহমান (সাবু) এর রুহের মাগফিরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

বুধবার (৬ জানুয়ারি) বিকেলে নবাবগঞ্জ উপজেলার হাসারপাড়া শহীদ গোলজার রহমান (সাবু) এর বাড়িতে কায়ছার পারভেজ মিলনের আয়োজনে এ দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা ইউনুছ আলী তালুকদার, আতিয়ার রহমান, আকরাম হোসেন, নূরূল ইসলামসহ অনেকেই উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দিনাজপুর শহরের মহারাজা স্কুলে স্থাপন করা হয়েছিল মুক্তিযোদ্ধা ট্রানজিট ক্যাম্প। যেখানে সমবেত হন দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়সহ আশপাশের জেলাগুলোর ৮ শতাধিক মুক্তিযোদ্ধা। সকালে তারা বেরিয়ে পড়তেন পাক সেনাদের ফেলে যাওয়া, লুকিয়ে রাখা ও পুঁতে রাখা মাইন ও অস্ত্রশস্ত্র এবং গোলাবারুদের সন্ধানে। সন্ধ্যার দিকে উদ্ধারকৃত মাইন ও অস্ত্রাদি জমা করা হতো মহারাজা স্কুলের দক্ষিণাংশে খনন করা বাঙ্কারে।

১৯৭২ সালের ৬ জানুয়ারি সন্ধ্যায় এক পর্যায়ে ঘটে যায় ভয়াবহ দুর্ঘটনা। উদ্ধারকৃত অস্ত্র বাঙ্কারে নামানোর সময় অসতর্ক মুহূর্তে একজন মুক্তিযোদ্ধার হাত থেকে একটি মাইন পড়ে যায়। এতে করে মাইনটি বিস্ফোরিত হয়। সঙ্গে সঙ্গে বাঙ্কারের পুরো অস্ত্রভার বিস্ফোরিত হয়। ভয়াবহ ও বিকট বিস্ফোরণে ভয়াবহ ধ্বংসযজ্ঞ সৃষ্টি হয় মহারাজা স্কুল প্রাঙ্গণসহ এর আশপাশের এলাকায়। এতে পাঁচ শতাধিক মুক্তিযোদ্ধা শহীদ এবং বহু সংখ্যক মুক্তিযোদ্ধা আহত হন।

দিনাজপুর জেলার ইতিহাসে এক বেদনাদায়ক দিন ৬ জানুয়ারি। ১৯৭২ সালের এই দিনে দিনাজপুরের মহারাজা স্কুলে মুক্তিযোদ্ধা ট্রানজিট ক্যাম্পে এক আকস্মিক মাইন বিস্ফোরণে একসঙ্গে শহীদ হন মুক্তিযুদ্ধের বিজয় ছিনিয়ে আনা প্রায় ৫ শতাধিক মুক্তিযোদ্ধা, আহত হন অনেকেই। মুক্তিযুদ্ধ পরবর্তীকালে এতবড় ট্র্যাজেডি দেশে আর দ্বিতীয়টি নেই। তাই এই ইতিহাসটি পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তের পাশাপাশি দিবসটি রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি দিনাজপুরবাসীর। একইসঙ্গে এখানে নিহতদের স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি মুক্তিযোদ্ধাদের।

Facebook Comments
advertisement

Posted ৪:২৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ জানুয়ারি ২০২১

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com