শুক্রবার ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

দিনাজপুর আওয়ামী আইন সহায়তা কমিটির ৬ দফা দিবস পালিত

  |   সোমবার, ০৮ জুন ২০২০

দিনাজপুর আওয়ামী আইন সহায়তা কমিটির ৬ দফা দিবস পালিত

দিনাজপুর প্রতিনিধি :


দিনাজপুরে পালিত হয়েছে ঐতিহাসিক ৬ দফা দিবসের আলোচনা সভা। দিনাজপুর জেলা আওয়ামী আইন সহায়তা কমিটির আয়োজনে সোমবার বিকেলে দিনাজপুর জেলা আইনজীবী সমিতি ভবনে সামাজিক দূরত্ব বজায় রেখে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


আলোচনা অনুষ্ঠানের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর আত্নার মাগফিরাত কামনা করা হয়। সভার সভাপতি দিনাজপুর জেলা আওয়ামী আইন সহায়তা কমিটির আহব্বায়ক ও দিনাজপুর জেলা আওয়ামী লীগের আইন সম্পাদক এড. মোঃ হামিদুল ইসলাম বলেন, ৫২ হার না মানা মাতৃভাষার আন্দোলনের মধ্যদিয়ে শুরু হওয়া এই সংগ্রামের ধারাবহিকতায় বাংলার মাটিকে চিরতরে স্বাধীন করার বীজ বপন করা হয় ১৯৬৬ সালের ছয় দফা দাবির মধ্য দিয়ে। বঙ্গবন্ধু শেখ মুজবুর রহমান কর্তৃক উত্থাপিত ছয় দফ দাবী বাঙালী জাতির স্বাধীকার আন্দোলনের ভিত্তিস্থম্ভ স্বরুপ।


দিনাজপুর আওয়ামী আইন সহায়তা কমিটির সদস্য সচিব ও জেলা ও দায়রা জজ আদালতের অতিরিক্ত পিপি হাজী মো: সাইফুল ইসলামের সঞ্চালনায় আলোচনা অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর জেলা ও দায়রা জজ আদালতের পিপি মো: রবিউল ইসলাম রবি। এসময় তিনি বলেন, বহুকাল থেকে অন্যায়, অবিচার ও বৈষম্যের শিকার বাঙালী জাতি“ছয় দফা দাবী” প্রস্থাবের মধ্য দিয়ে নতুন দিক নির্দেশনা পেয়েছিল। ছয় দফা বাঙালীর “মুক্তির সদন”।


বিশেষ অতিথির বক্তব্যে দিনাজপুর জেলা জজ আদালতের স্পেশাল পিপি এড. শামসুর রহমান পারভেজ বলেন, তৎকালীন শাসক গোষ্ঠী বঙ্গবন্ধুকে রুখতে না পেরে বাধ্য হয়ে ছয় দফ প্রচার কালে ১৯৬৬ সালের ৮ মে তাকে গ্রেফতার করে। ৭ই জুন বঙ্গবন্ধুর আহব্বানে ছয় দফা দাবি বাস্তবায়নের দাবীতে সারা দেশে হরতাল পালিত হয়। ধীরে ধীরে এই আন্দোলন বাঙালী জাতির স্বাধিকার আন্দোলনে রুপ নেয়।


আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সুপ্রীম কোর্টের হাইকোর্ট ডিভিশনের এডভোকেট হযরত আলী বেলাল বাংলাদেশ সুপ্রীম কোর্টের এডভোকেট মোঃ শহিদুল ইসলাম শাহিন, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যকরি কমিটির সাবেক সদস্য সৈয়দ সালাউদ্দিন দিলীপ, দিনাজপুর জেলা যুবলীগের সাবেক সহ-সম্পাদক খলিলুল্লাহ আজাদ মিল্টন, ও এড. মোঃ রেয়াজুল ইসলাম। সভায় আরো উপস্থিত ছিলেন, এড. জাহাঙ্গীর আলম তুষার, এড. শরিয়াত হোসেন, এড. মাসুদ রানা, এড. আরিফ ইকবাল হাসমী, এড. শফিউল ইসলাম, এড. অনিমেষ চন্দ্র রায়, এড. আব্দুল হাকিম প্রমুখ।

Facebook Comments
advertisement

Posted ১০:৫২ পূর্বাহ্ণ | সোমবার, ০৮ জুন ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com