শনিবার ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

এসিল্যান্ড মাসুদুল হকের নিষ্ঠার দায়িত্বে

দুই বছরে বদলে গেছে তেঁতুলিয়ার ভূমি অফিসের চিত্র

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৩ জুলাই ২০২১

দুই বছরে বদলে গেছে তেঁতুলিয়ার ভূমি অফিসের চিত্র

সৎ, কর্মঠ, সৃজনশলি, কর্মনিষ্ঠায় দায়িত্ববানে পুরো দুই বছরে বদলে গেছে ভূমি অফিস। ২০১৯ সালে ২ জুলাই সহকারি কমিশনার ও এক্সকিউটিভ ম্যাজিট্রেট হিসেবে যোগদানের পর থেকেই দায়িত্বের প্রতি সর্বদাই নিয়োজিত থাকতে দেখা যায়। ভূমি সেবায় এনেছেন প্রযুক্তি প্রয়োগ। সরকারের “হাঠের মুঠোয় ভূমিসেবা”-কে জনগণের কাছে দ্রুত পৌছে দিতে কাজ করে গেছেন সর্বদা। কর্মদক্ষতায় তিনি সহকারি কমিশনার থেকে সিনিয়র সহকারি সচিব (৬ষ্ঠ গ্রেডে) পদোন্নতি পেয়েছেন। বলছিলাম পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মাসুদুল হকের কথাই।

চলতি সালের ২ জুলাই দুই বছর পূর্তি হয়েছে কর্মস্থলে যোগ দেয়ার। এই দুই বছরে সহকারি কমিশনার ও এক্সকিউটিভ ম্যাজিট্রেট নিষ্ঠার সাথে দায়িত্বপালনে পাল্টে গেছে ভূমি অফিসটির দৃশ্যাপট। মুজিব শতবর্ষ উপলক্ষে অফিসের জরাজীর্ণ দেয়াল মেরামত করে সরকারের বিভিন্ন উন্নয়ন চিত্র ও ভূমিসেবার গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপন করে রঙ্গিন বাতি দিয়ে সুসজ্জিত করণের মধ্য দিয়ে স্থানীয়দের মাঝে আলোড়ন সৃষ্টি, দালাল মুক্ত অফিস ও নিরাপত্তা নিশ্চিত করতে সিসিটিভি স্থাপন, প্রতিটি তহশিল অফিস আধুনিকায়ন, ইন্টারনেট ও সিসিটিভির আওতায় আনা, ‘আপনার হাটে আপনার লাইসেন্স ‘কার্যক্রমের আওতায় শালবাহান হাটে বসে হাট লাইসেন্স নবায়নের ব্যবস্থা, শতভাগ অনলাইনে মিউটেশন প্রদান, রেকর্ড রুমের আয়তন বৃদ্ধি ও রেকর্ড আধুনিক ব্যাগে সাজিয়ে সংরক্ষণের ব্যবস্থা করেছেন।

সেই সাথে সেবাগ্রহিতার বসার জন্য গোলঘর স্থাপন, সেবাগ্রহিতার জন্য সমগ্র প্রাঙ্গণে অপেক্ষায়তন স্থাপন (যেখানে প্রায় পঞ্চাশ জন বসার ব্যবস্থা), আগত সেবাগ্রহীতার যানবাহন রাখার “বাহনালয়” নির্মাণ, আগত নারী-পুরুষ সেবাপ্রার্থীগনের জন্য ভিন্ন ভিন্ন ওয়াশ বন্টক (টয়লেট) স্থাপন, মহামারী করোনা ভাইরাস থেকে সুরক্ষা পেতে হাত ধোয়ার ব্যবস্থা ও ওযু খানা স্থাপন, জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের আসন সংরক্ষণে আলাদা চেয়ার ব্যবস্থা, ভূমি সেবায় ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে বেশি জোর দিয়ে জনগণের দোরগোড়ায় কম সময়ে, কম অর্থ খরচে ও কম শ্রম ব্যয়ে গ্রহিতাদের সেবা নিশ্চিতকরণ এবং একজন সেবামুখি কর্মকর্তা হিসেবে প্রতিটি সেবাগ্রহীতা নির্বিঘেœ এসিল্যান্ডের সাথে কথা বলে তার সমস্যা জানাতে পারেন এবং নিজেই সমাধান জেনে নিতে পারেন সেই সেতু বন্ধন নির্মাণের মধ্য দিয়ে উপজেলার সর্বস্তরের মানুষের মন জয় করেছেন সফল ভূমি কর্মকর্তা মাসুদুল হক।

webnewsdesign.com

সহকারী কমিশনার (ভূমি)র দায়িত্ব পালনের পাশাপাশি তিনি ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার হিসেবে ছয় মাসেরও বেশি দায়িত্ব পালন করেন। এসময় মাদকের ব্যবহার বন্ধ করণ, জুয়া বন্ধ, বাল্যবিয়ে-ইভটিজিং বন্ধ, দ্রব্য মূল্য নিয়ন্ত্রণ, ভেজাল খাদ্য নিয়ন্ত্রণ, ভোক্তা অধিকার সংরক্ষণ, মৎস্য সম্পদ রক্ষা, সরকারি সম্পত্তি রক্ষায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এছাড়া চলতি বছরে মহামারী করোনা পরিস্থিতিতে ফ্রন্টলাইনার যোদ্ধা হয়ে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণ,জনসমাগম নিয়ন্ত্রণ, লকডাউন নিশ্চিতকরণ, করোনা প্রতিরোধে মাস্ক নিশ্চিত করণ প্রভৃতি বিষয়ে উক্ত মোবাইল কোর্ট গুলো পরিচালনা করেন। সরকারের বিভিন্ন উন্নয়ন মূলক কাজ করার পাশাপাশি এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে গত একবছরে ১৩৮ টি মোবাইল কোর্টে ৩৭৫টি বিভিন্ন মামলায় ৩৭৫ জনকে দন্ড প্রদান করা হয়।

মাসুদুল হক বলেন, তেঁতুলিয়া উপজেলা প্রশাসনে সহকারি কমিশনার (ভূমি) হিসেবে যোগদানের দুই বছর সম্পন্ন হলো। জানিনা জনগণের সর্বোচ্চ সেবার যে মহান ব্রত নিয়ে তেঁতুলিয়ায় এসেছিলাম তা কতটুকু দিতে পেরেছি। তবে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে জনগণকে আধুনিক, স্বচ্ছ, হয়রানিমুক্ত, দক্ষ সেবা প্রদানের সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি । আগামীতে যতদিন তেঁতুলিয়ায় থাকব সরকারি নির্দেশনা অনুযায়ী সর্বোচ্চ সেবা প্রদান নিশ্চিত করার চেষ্টা করব ইংশাআল্লাহ। সম্মানিত তেঁতুলিয়াবাসী সকল কাজে প্রশাসনকে যেভাবে সহযোগিতা করে, তা আমাকে মুগ্ধ ও কৃতজ্ঞ করেছে।

Facebook Comments Box
advertisement

Posted ১১:০৩ পূর্বাহ্ণ | শনিবার, ০৩ জুলাই ২০২১

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com