শনিবার ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

পঞ্চগড়ে বাড়ছে শীত,কমছে তাপমাত্রা

  |   মঙ্গলবার, ০৫ নভেম্বর ২০১৯

পঞ্চগড়ে বাড়ছে শীত,কমছে তাপমাত্রা

পঞ্চগড় প্রতিনিধি: উত্তরের হিমালয় সংলগ্ন সীমান্ত জেলা পঞ্চগড়ে হিমেল বাতাস ও হালকা কুয়াশা নিয়ে এবার শীতের আগমন হয়েছে। ইতোমধ্যে বাতাসে দেখা দিয়েছে হিমেল অনুভূতির ছোঁয়া। মুলত হেমন্তকেই শীতের পূর্বাভাস পাওয়া যায়। আর হেমন্তের রাতে দেখা মেলে কুয়াশা।

তবে দিনে রোদের দেখা মিললেও বিকেল থেকে শুরু হয় হিমেল হাওয়ার স্পর্শ ।বাংলা বর্ষপঞ্জিতে কার্তিকের পর অগ্রহায়ণ পেরিয়ে পৌষ-মাঘ শীতকাল ধরা হলেও এবার কার্তিক শুরুকে শীত শীত অনুভূত শুরু করেছে। এই সময়েটাতে ধান গাছে কুয়াশার আঁচল সরিয়ে শিশিরবিন্দু মুক্তো দানার মতো দ্যুতি ছড়াতে শুরু করেছে ভোরের নরম রোদে।

দেশের উত্তরাঞ্চলে শীত অনুভূত হচ্ছে গতমাস থেকে। মধ্যাঞ্চলেও শীতের মাত্রা নগন্য। তবে বেশকিছু দিন ধরে শীতের অনুভূতি পাচ্ছেন পঞ্চগড়বাসী। এর মধ্যে অনেকেই আলমারি থেকে শীতবস্ত্র বের করে রোদে মেলে দিচ্ছেন। গায়েও চাপিয়েছেন কেউ কেউ। শীতকে বরণ করার এও এক নতুন প্রস্তুতি। আবহাওয়া অধিদপ্তর বলছে,আগামীকাল অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

webnewsdesign.com

পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের অফিস সহকারী ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.রহিদুল হক প্রথম দৃষ্টিকে বলেন,সোমবার সকালে সারাদেশের মধ্যে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬.৫ ডিগ্রি সেঃ। যা গতকাল ছিল ১৭ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। সবে মাত্র শুরু হয়েছে শীত। তবে দিন দিন রাতের তাপমাত্রা আরো কমে আসতে শুরু করবে।

পঞ্চগড় সরকারি মহিলা কলেজের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের প্রধান গোলাম কিবরিয়া মুকুল বলেন, হিমালয় সংলগ্ন পঞ্চগড়ে বাতাসের তাপমাত্রা দিন দিন কমে যাচ্ছে। তাপমাত্রা কমে যাওয়ার কারণে শীত নামছে।

এছাড়া জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে যাওয়ায় প্রকৃতি বিরূপ হয়ে যাচ্ছে। এ কারণে অসময়ে শীত কিংবা গরম পড়ছে। শীত মৌসুম আসতে আরও দেরি। কিন্তু রাতে শীত অনুভূত হচ্ছে। সকালে পাতায় শিশির কণা দেখা যাচ্ছে।

প্রথম দৃষ্টি/মোবারক হোসাইন

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৫ নভেম্বর ২০১৯

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কবিতা- মৃত্যু
কবিতা- মৃত্যু

(506 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com