মঙ্গলবার ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

পঞ্চগড়ে বানিজ্যিক ভাবে  ফুল চাষ

  |   সোমবার, ৩০ ডিসেম্বর ২০১৯

পঞ্চগড়ে বানিজ্যিক ভাবে  ফুল চাষ

 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,পঞ্চগড়:

শীতের এলাকা হিসেবে পরিচিত পঞ্চগড়ের বিভিন্ন আবাদের পাশাপাশি শুরু হয়েছে বানিজ্যিক ভাবে  ফুল চাষ। বিভিন্ন ফসল চাষাবাদের পাশাপাশি ফুল চাষের জন্য এ জেলার মাটি উপযুক্ত হওয়ায় অনেকেই ফুল চাষের দিকে ঝুঁকছে। শীত মৌসুমের শুরু থেকে জেলার বিভিন্ন এলাকার উৎপাদিত ফুল বাজারে উঠতে দেখা যাচ্ছে ।

বর্তমান সময়ে বিয়েসহ বিভিন্ন অনুষ্ঠানে ফুল অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ১২ মাসেই যে কোন ছোট কিংবা বড় অনুষ্ঠানে নানান ফুলের সাজসজ্জায় ফুলের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় ব্যবসায়ীরা আগে বিভিন্ন জেলা থেকে ফুল আমদানি করলেও এখন আর ফুল আমদানী করছেন না পঞ্চগড়ের ফুল ব্যবসায়ীরা। কারণ পঞ্চগড়ের মাটিতে এখন বিভিন্ন জাতের ও প্রজাতির ফুলের চাষ হচ্ছে এবং উৎপাদিত ফুল যাচ্ছে জেলার বিভিন্ন এলাকায়। শুধু ফুল নই ফুলের চারাও বিক্রি করছে ফুল চাষীরা।

webnewsdesign.com

সোমবার ( ৩০ ডিসেম্বর) বিকালে সরেজমিনে জেলার বিভিন্ন এলাকার ফুলক্ষেতে গিয়ে দেখা যায়,বিভিন্ন জাতের দেশী-বিদেশী গোলাপ,জবা,গাঁদা,চন্দ্রমলিকা,ডালিয়া,রজনীগন্ধা,গেলোডিলাক্রস,এলামুন্ডা,স্যালভিয়াসহ বিভিন্ন জাতের ফুল করছে চাষীরা।

নতুন ভাবে ফুল চাষ করে চাষীরা যেমন লাভের মুখ দেখছে তেমনি কর্মসংস্থানের সৃষ্টি হচ্ছে বেকারদের। তাছাড়া পঞ্চগড়ের উৎপাদিত ফুল ও চারা স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে এখন পাশ্ববর্তী জেলাগুলোতে রপ্তানি করা হচ্ছে । 

বোদা উপজেলার ময়দানদীঘি এলাকার ফুলচাষী আবুল কালাম আজাদ জানান,’ আমরা ফুল চাষে লাভবান হয়েছি। আমাদের দেখে এলাকায় অনেক কৃষক নিজের জমিতে কেউ কেউ আবারো জমি বর্গা নিয়ে ফুল চাষ শুরু করেছে ‘।

এদিকে ফুলের চারা বিক্রেতা সহিদুল ইসলাম জানান,’ আমি বিভিন্ন এলাকার ফুল চাষিদের কাছে গিয়ে ফুলের চারা পাইকারি দরে ক্রয় করে পরে ভ্যানে করে বিভিন্ন হাটবাজারে বিক্রি করি আর এতে যা লাভ হয় তা দিয়ে সংসার চলে আমার’।

এ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, বিভিন্ন দিবস ও অনুষ্ঠানে এখন পঞ্চগড়ের উৎপাদিত ফুল ব্যবহার করা হয় এবং সখেবসে অনেক মানুষ ফুলের চারা এসব বাগান ও ক্ষেত থেকে ফুলের চারা সংগ্রহ করছে। তাছাড়া ফুল চাষের মাধ্যমে নতুন নতুন উদ্দোক্তা তৈরী হচ্ছে ।

পঞ্চগড় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রশিক্ষণ অফিসার আবু হানিফ জানান, পঞ্চগড়ের বিভিন্ন এলাকায় ফুল চাষ শুরু হয়েছে। চা ও কমলা চাষের পাশাপাশি পঞ্চগড়ের মাটি এখন ফুল চাষের জন্য উপযুক্ত ফলে দিন দিন ফুলের চাষ বৃদ্ধি পেয়েছে এবং বিভিন্ন এলাকার ফুল চাষীদের আমরা বিভিন্ন সহযোগিতা করে আসতেছি’।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫৯ অপরাহ্ণ | সোমবার, ৩০ ডিসেম্বর ২০১৯

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কবিতা- মৃত্যু
কবিতা- মৃত্যু

(383 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com