মঙ্গলবার ৫ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

পঞ্চগড় গাছ গাছে দোল খাচ্ছে আমের মুকুল

  |   মঙ্গলবার, ১০ মার্চ ২০২০

পঞ্চগড় গাছ গাছে দোল খাচ্ছে আমের মুকুল

নিজস্ব প্রতিবেদক ::
গাছে ভরা আমের মুকুল,চারপাশে ছড়াচ্ছে মিষ্টি সুবাস। মুকুলে মিষ্টি সুবাস ও ঘ্রাণে যেন মন জুড়িয়ে যায়। ছোট্ট এ মুকুল কয়েক দিন পর একটি পরিপূর্ণ দানায় পরিনত হবে এবং জৈষ্ঠ্যমাস বা মধুমাসে গুটি আমগুলো পরিপক্ব আমে পরিনত হবে। আর এই আমের মুকুলেই স্বপ্ন দেখছে আম চাষীরা । ফলে বাগান পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে চাষীরা।

পঞ্চগড়ের উৎপাদিত আম জেলার বিভিন্ন বাজারের চাহিদা মিটিয়ে এখন রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় রপ্তানি হচ্ছে। পঞ্চগড়ের বেশীর ভাগ আম বাগান চুক্তি দেয়া হয় পাইকারদের। পাইকাররা বিভিন্ন জেলা থেকে এসে সরাসরি কৃষকদের কাছে বাগান চুক্তি নিয়ে বাগানের আম বিভিন্ন এলাকায় রপ্তানি করেন।

আজ মঙ্গলবার (১০ মার্চ) সকালে জেলার বিভিন্ন এলাকায় সরেজমিনে দেখা যায় নতুন পুরোনো আম বাগানগুলোতে দোল খাচ্ছে আমের মুকুল এবং বাগান পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে চাষী ও শ্রমিকরা।

webnewsdesign.com

আবহাওয়া অফিস জানায়, যে জমিতে কোন আবাদ হতো না পতিত অবস্থায় পরে থাকতো গত কয়েক বছর ধরে সে জমিগুলোতে আমের বাগান করায় আমের ফলন ভাল হওয়ায় দিন দিন আম চাষের দিক ঝুকছে চাষীরা এবং দিন দিন বাণিজ্যিক ভাবে আম চাষ শুরু করছে অনেকে। দিন দিন জেলার বিভিন্ন এলাকায় আম বাগানের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

এদিকে জেলার বিভিন্ন এলাকায় চোখে পড়ে আমের বাগান, ছোট ছোট আমের গাছ গুলোতে মুকুল ভরা মিষ্টি সুবাসে যেন কৃষকদের স্বপ্ন লুকিয়ে আছে তবে প্রাকৃতিক কোন দূর্যোগ দেখা না দিলে আমের ভাল ফলন ও দাম পাওয়ার আশাবাদী এসব আম চাষী বা বাগান মালিকরা।

জেলার সদর উপজেলার চাকলার হাট এলাকায় সিদ্দিকী টি স্টেটের মালিক প্রবাসী মিজানুর সিদ্দিকী রঞ্জু জানান,’ আমার চা বাগানে মাঝে পতিত জমিতে আমের বাগান করি এবং রোপনের এক বছর পরই গত বছর গাছে আম ধরে প্রথমবারেই ভাল ফলন ও দাম পেয়েছি যদি এবছর কোন দূর্যোগ না হয় এবারো ভাল ফলন পাবো বলে আশা করছি’।

এদিকে জেলার তেঁতুলিয়া উপজেলার সদর ইউনিয়নের পুরাতন বাজার এলাকার আম চাষী হারিজ আলম জানান,আমি আমার বাড়ির পিছনে আম বাগান করেছি গত কয়েক বছর হলো, বাগানে প্রতি বছর আম আসে। আমার আমার আম বাগান দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকারী ব্যবসায়ীদের কাছে চুক্তি দেই । এতে ভালই লাভ আসে আমার আগামীতে বাগান আরো সম্প্রসারণের স্বপ্ন দেখতেছি’।

এবিষয়ে পঞ্চগড় সদর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা রফিক ইসলাম জানান,’ দিন দিন পঞ্চগড়ের বিভিন্ন এলাকায় আম বাগানের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। আম চাষের জন্য জন্য পঞ্চগড়ের মাটি উর্বর,উপযোগী ও লাভজনক হওয়ায় চাষীরা এখন আম চাষে উৎসাহী হচ্ছে। কৃষি বিভাগ থেকে আমরাও চাষীদের বিভিন্ন সেবা ও পরামর্শ প্রদান করে যাচ্ছি ‘।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১০ মার্চ ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯
Email
prothomdristy@gmail.com