সোমবার ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

পাইকাররা না আসায় নষ্ট হচ্ছে টমেটো, বিপাকে কৃষক

  |   রবিবার, ১৯ এপ্রিল ২০২০

পাইকাররা না আসায় নষ্ট হচ্ছে টমেটো, বিপাকে কৃষক
মোহাম্মদ রনি  মিয়াজী


অল্প খরচে দ্বিগুণ লাভ ও বাজারজাতকরণের সুবিধার কারণে চলতি বছরও পঞ্চগড়ে প্রচুর টমেটো চাষ হয়েছে। তবে করোনাভাইরাসের কারণে দেশের বিভিন্ন জেলা থেকে পাইকাররা পঞ্চগড়ে না আসায় বিপাকে পড়েছেন কৃষকরা। এখন বিক্রি করতে না পারায় ক্ষেত ও ঘরে বসেই নষ্ট হচ্ছে পাকা টমেটো।
প্রতিবছর মৌসুমের এই সময়ে ক্ষেত থেকে পাকা টমেটো তুলতে ব্যস্ত সময় পার করতেন কৃষকরা। কিন্তু এবারের চিত্র ভিন্ন। দাম না থাকায় এবং বাজারজাত করতে না পারায় কৃষকরা ক্ষেত থেকে টমেটো তুলছেন না। এতে ক্ষেতেই নষ্ট হচ্ছে টমেটো। আর যারা অল্প পরিসরে ক্ষেত থেকে টমেটো তুলছেন তারাও আবার বিক্রি করতে পারছেন না।


বর্তমানে পঞ্চগড়ে প্রতি কেজি টমেটো পাইকারি ২ থেকে ৩ টাকা দরে বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে তা বিক্রি হচ্ছে ৪-৫ টাকা দরে। ফলে বিপাকে পড়েছে কৃষকরা।


জানা গেছে, পঞ্চগড়ের ৫ উপজেলায় এবার প্রায় ৫ হাজার কৃষক টমেটো চাষ করেছেন। তারা বিভিন্ন স্থান থেকে ঋণ নিয়েছেন। এখন ঋণের টাকা পরিশোধ করতে না পেরে বিপাকে পড়েছেন তারা।
সদর উপজেলার হাফিজাবাদ এলাকার কৃষক আরিফ হোসেন জানান, গত মৌসুমে টমেটোর দাম ভালো ছিল। তাই চলতি মৌসুমে ঋণ নিয়ে বেশি করে টমেটোর আবাদ করেছেন তিনি। বাম্পার ফলনও হয়েছে। কিন্তু পাইকার না আসায় বিক্রি করতে পারছেন না।

webnewsdesign.com


পঞ্চগড় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ আবু হানিফ জানান, করোনার কারণে পাইকার না আসায় টমেটো বিক্রি করতে পারছেন না কৃষকরা। এতে লোকসানে পড়েছেন তারা। কৃষকরা যাতে টমেটো বিক্রি করতে পারেন সেজন্য প্রশাসন ও পাইকারদের সঙ্গে কথা বলার চেষ্টা করছেন তিনি।

 

Facebook Comments Box
advertisement

Posted ২:২৪ অপরাহ্ণ | রবিবার, ১৯ এপ্রিল ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com