সোমবার ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

প্লাস্টিক বোতলে বারো মাস পেঁয়াজ চাষ

  |   শনিবার, ১১ জানুয়ারি ২০২০

প্লাস্টিক বোতলে বারো মাস পেঁয়াজ চাষ

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি ঃ
বাজারে যখন পেয়াজের চরম সংকট। চড়া দামে পেয়াজের ঝাঁঝের ক্রেতাদের নাজেহাল অবস্থা। ঠিক সেই সংকট সময়ে প্লাস্টিক বোতলে পেয়াজ চাষের পদ্ধতি উদ্ভাবন করে চমকে দিয়েছেন তেঁতুলিয়া উপজেলার তিরনইহাট ইউপির ডাঙ্গাপাড়া গ্রামের কৃষক আতাউর রহমান খাঁন। বাড়ির উঠোনে বড় প্লাস্টিক বোতলে পরীক্ষামূলক পেয়াজ চাষ করে অবাক করে দিয়েছেন সবাইকে।

শুরুতে তিনি বড় একটি প্লাস্টিক বোতল নিয়ে কাজ শুরু করেন। তাতে পানি ও জৈব সার দিয়ে ভরাট করেন। এরপর বোতলটির গায়ে ছোট ছোট ছিদ্র করে দেন। বাজার থেকে একেবারে ছোট ছোট পেয়াজ কিনে তা ওই বোতলে রোপণ করেন। এক সপ্তাহের মধ্যেই বোতলের ছিদ্র দিয়ে পেঁয়াজের পাতা গজাতে থাকে। তিন মাসের মধ্যেই পেঁয়াজ তোলার উপযোগী হয়ে উঠে। আতাউর রহমান খাঁন জানান, একটি আড়াই লিটারের বোতলে ৫শ গ্রাম পেয়াজ রোপন করা যায়। সর্বোচ্চ ৫০টি পেঁয়াজ এক বোতলে রোপণ করা যায়। প্রতিটি বোতলে রোপণকৃত আধাকেজি পেঁয়াজ থেকে পাঁচ কেজি পর্যন্ত পেঁয়াজের ফলন পাওয়া যাবে। বছরে একটি বোতল থেকে ২০ কেজি তথা আধা মণ পেঁয়াজ উৎপাদন করা সম্ভব।

তিনি আরো বলেন, এই পদ্ধতিতে খুব সহজেই বাড়ির ভেতরে কিংবা ছাদে পেঁয়াজ চাষ করা যায়। এটি সুবিধামতো যেখানে-সেখানে বহন করা যায়। তেমন কোনো পরিশ্রম হয় না। ক্ষেতের পেঁয়াজের চাইতে দ্রæত বেড়ে ওঠে। সবচেয়ে বড় কথা হলো এই পেঁয়াজ বারো মাস চাষ করা যায়। আমি আমার পরিবারের পেঁয়াজের চাহিদা মেটাতে বোতলে বারো মাস পেঁয়াজ চাষ শুরু করেছি। সবাই এভাবে চাষ করলে পেঁয়াজের আর সংকট থাকবে না। ঘরের পেঁয়াজেই বারো মাস চলে যাবে। এ পদ্ধতিতে পেয়াজ চাষ দেখে এলাকার কৃষকরাও উদ্বুদ্ধ হচ্ছেন বলে জানিয়েছেন অনেক কৃষক।

প্লাস্টিক বোতলে বারো মাস পেয়াজ চাষ পদ্ধতি’র খবরটি ছড়িয়ে পড়লে বিষয়টি নজরে আসে কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলমের। তিনি কৃষক আতাউর রহমানের বাড়িতে গিয়ে ঘুরে এসে জানান, বাড়ির আনাচে-কানাচে বাড়ির বারান্দা বা উঠোনে এই বোতলের সাহায্যে পেঁয়াজ চাষ করা যায়। স্বল্প খরচে স্বল্প পরিসরে অব্যবহূত বোতলে এই পেঁয়াজ চাষ করা সম্ভব। আমরা এ পদ্ধতিতে পেয়াজ চাষ সম্পর্কে অন্য কৃষকদেরও উদ্ধুদ্ধ করছি।

webnewsdesign.com
Facebook Comments Box

বিষয় :

advertisement

Posted ১১:০৫ পূর্বাহ্ণ | শনিবার, ১১ জানুয়ারি ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কবিতা- মৃত্যু
কবিতা- মৃত্যু

(253 বার পঠিত)

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com