রবিবার ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বদলে গেছে তেঁতুলিয়া ভূমি অফিস ও সেবার ধরণ

পঞ্চগড় প্রতিনিধি   |   সোমবার, ২৫ জানুয়ারি ২০২১

বদলে গেছে তেঁতুলিয়া ভূমি অফিস ও সেবার ধরণ

মুজিববর্ষে বদলে গেছে তেঁতুলিয়ার ভূমি অফিস। নতুন রূপে, নতুন সাজে, নন্দিত রূপে সাজানো দেখা যাচ্ছে উপজেলা ভূমি অফিস কার্যালয়। ভূমি সেবা ও দেশের অগ্রযাত্রার উন্নয়নের চিত্র ও ভূমি সেবার বিভিন্ন প্রয়োজনীয় তথ্য সাধারণ জনগণের মাঝে ছড়িয়ে দিতে নতুন রুপে সুসজ্জিত করা হয়ে অফিসটিকে। সেই সাথে বাইরে বাউন্ডারি দেয়ায়ে দেয়ালে লাগানো হয়েছে ভূমি সেবার প্রয়োজনীয় তথ্য। রাতের সৌন্দর্যবৃদ্ধিতে লাগানো হয়েছে বৈদ্যুতিক আলোর সংযোগ।

সোমবার সন্ধ্যায় ভূমি অফিসে গিয়ে দেখা যায় বৈদ্যুতিক আলোয় সৌন্দর্য বিকশিত হচ্ছে। জানা যায়, অফিসের সেবামূলক কার্যক্রম বেড়েছে আরো বহুগুণে। ২০১৯ সালে এ ভূমি কার্যালয়ে মাসুদুল হক সহকারি কমিশনার (ভূমি)-দপ্তরে যোগদানের পর বদলে যেতে থাকে সেবার কার্যক্রম। সরকারের “হাঠের মুঠোয় ভূমিসেবা”-কার্যক্রমে দ্রæত সেবা পাচ্ছে এ উপজেলার মানুষ।

শতভাগ চালু করা হয়েছে ই-নামজারি। আগে জনগণকে ভূমি অফিসে গিয়ে মিউটেশন করে ৪৫ সেবা কার্যদিবসের জন্য অপেক্ষা করতে হলেও এখন সর্বোচ্চ ২৮ দিনেই মিলছে ই-নামজারি। সরকার নির্ধারিত ফি গ্রহনপূর্বক মাত্র ২০ মিনিটের মধ্যে সেবাগ্রহীতা পাচ্ছেন জমির খতিয়ান ও ডিসিআর।

আর ভূমি সেবা ডিজিটাল হওয়ায় সেবা গ্রহীতারা মোবাইল এসএমএসের মাধ্যমে জানতে পারছেন সকল বিষয়। এতে করে একবার মাত্র শুনানির দিন অফিসে হাজির হয়ে শুনানি শেষে ২০ মিনিটের মধ্যে অনুমোদিত নামজারির সরকার নির্ধারিত ফি প্রদানপূর্বক খতিয়ান ও ডিসিআর পেয়ে যাচ্ছেন সহজেই। আর প্রবাসীদের ও জরুরী ক্ষেত্রে কিছু কিছু মামলা ০৭ দিনের মধ্যে নিস্পত্তি হয়ে থাকে। জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের ক্ষেত্রে ১০ (দশ) দিনের নিস্পত্তি করা হচ্ছে।

এছাড়াও সনওয়ারী নামজারী নথি ও রেকর্ড বই সূমহ যথাযথ ভাবে সংরক্ষণ কল্পে নতুন ৩০০০ প্রিন্টেড ব্যাগে নথি সংরক্ষণ করা হয়েছে এবং অফিস ও রেকর্ড রুমের সার্বিক নিরাপত্তায় বসানো হয়েছে সিসি টিভি ক্যামেরা। বিগত অর্থ বছরে ৪৫টি ভূমিহীন পরিবারকে ভূমি বন্দোবস্তসহ চলমান মুজিব বর্ষে ১৫২ জন ভূমিহীন – গৃহহীনদের আশ্রয়ণ প্রকল্পে গৃহ নির্মাণের মাধ্যমে পুনর্বাসনের লক্ষ্যে প্রায় তিন একর কৃষি খাস জমি উদ্ধার ও চিহ্নিত করা হয়েছে।

এ বিষয়ে সহকারি কমিশনার (ভূমি) মোঃ মাসুদুল হক বলেন, সরকারের ডিজিটাল প্রযুক্তির বাস্তবায়নে ‘হাতের মুঠোয় ভূমিসেবা’-কার্যক্রমে ভূমি অফিসে এসে নাগরিকরা সহজেই সেবা পাচ্ছেন। ভূমি সেবা নিতে আসা নাগরিকদের বসার জন্য স্থান তৈরি, দালাল মুক্ত পরিবেশ আর কর্মকর্তার সাথে নির্ভয়ে কথা বলার সুযোগ নিশ্চিত করা হয়েছে। বিশেষ করে যেভাবে মাননীয় প্রধানমন্ত্রীর যোগ্য নেতৃত্বে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ মুজিববর্ষ উপলক্ষে সেই এগিয়ে যাওয়ার চিত্র ও ভূমি সেবার বিভিন্ন প্রয়োজনীয় তথ্য সাধারণ জনগণের মাঝে ছড়িয়ে দিতে একটু বদলে দিতে চেষ্টা করেছি। আশা করছি এ তথ্যবহুল সচিত্র পরিবেশনা সবারই ভালো লাগবে।

Facebook Comments
advertisement

Posted ৬:১৬ অপরাহ্ণ | সোমবার, ২৫ জানুয়ারি ২০২১

দৈনিক প্রথম দৃষ্টি |

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com