শুক্রবার ২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বীরগঞ্জে কৃষকের ধানের ক্ষেত কর্তনের অভিযোগ

বীরগঞ্জ (দিনাজপুর) :   |   সোমবার, ২৬ অক্টোবর ২০২০

বীরগঞ্জে কৃষকের ধানের ক্ষেত কর্তনের অভিযোগ

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার মরিচা ইউনিয়নে ফিম্মি ষ্টাইলে জমি দখলের পায়তারায় এক কৃষকের নিজনামীয় ভোগদখলকৃত প্রায় সারে ৩ বিঘা জমির ধান কর্তন করেছে একদল সন্ত্রাসী চক্র।

এব্যাপারে মরিচা বাদলাপাড়া গ্রামের মৃত চয়ান উদ্দিনের ছেলে রিয়াজুল ইসলাম (৬০) ও তার স্ত্রী অভিযোগ করে জানান, বাদলাপাড়া, ছিড়াবাজু, সাতখামার বোচাপুকুর মৌজার জমি নিয়ে,একই গ্রামের মৃত: লুৎফর রহমানের সন্তান বাবু (৪৫), শাহানাজ (৪৩), ওয়াসিম (৪১), লিটন(৩৯) এর সাথে জমিজমা সংক্রান্ত বিরোধে আদালতে বাটোয়ারা মোকাদ্দমাসহ একাধিক মামলা আনয়ন করে এবং বর্তমানে মোকাদ্দমাগুলি চলমান বিচারাধীন অবস্থায় থাকালীনও বারংবার বিরোধীয় জমি অবৈধভাবে জোড়পূর্বক দখলের ব্যর্থ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় প্রতিপক্ষের লোকজন সহ শতাধিক ভাড়াটে সন্ত্রাসীরা একত্রে দলবদ্ধ হয়ে গত ২৩ /১০/২০২০ তারিখে প্রকাশ্য দিবালোকে কৃষকের জমিতে রোপনকৃত অপরিপক্ব কাঁচা ধানের ক্ষেত কর্তন করে নিয়ে পালিয়ে যায়। পরবর্তীতে সংঘবদ্ধ চক্রটি দেড় শতাধিক জনতায় একজোট হয়ে ২৫/১০/২০২০ তারিখ সকালে জোড়পূর্বক অন্যায়ভাবে পুনরায় ধান ক্ষেতে কর্তন করাকালীন রিয়াজুল ইসলাম বাধা প্রদান করেন।

webnewsdesign.com

এসময় প্রতিপক্ষের লোকজন ও উপজেলার বিভিন্ন থেকে আসা অজ্ঞাতনামা বহিরাগত ভাড়াটে সন্ত্রাসীরা লাটি সোটা, দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে কৃষকের উপর চড়াও ও প্রাণনাশের হুমকি প্রদান করলে অবস্থা বেগতিক দেখে প্রাণ রক্ষার্থে সেখান হতে বাড়িতে এসে ছেলে এ্যাড: মো: শরিফুল ইসলামকে মুঠোফোনে বিষয়টি অবগত করেন। পুলিশের পক্ষ থেকে জানানো হয়, সংবাদ পেয়ে বীরগঞ্জ থানার একটি ফোর্স ঘটনাস্থল পৌছালে উত্তেজিত জনতাকে আইনশৃঙ্খলা বজায় রাখতে ও অনাকাঙ্ক্ষিত সংঘর্ষ এড়াতে জোরপূর্বক বিরোধীয় জমির ধান কাটা থেকে বিরোধ করে উভয়পক্ষকে থানায় আসার পরামর্শ দেন।

এব্যাপারে কৃষকের স্ত্রী ও সন্তানদের সাথে যোগাযোগ করা হলে এ্যাড:শরিফুল বলেন, তার বৃদ্ধ পিতার সাথে সন্ত্রাসীদের পাশাপাশি থানা পুলিশের অসৌজন্যমূলক আচরণের প্রতিবাদে তীব্র নিন্দা জানিয়ে পুলিশের উপস্থিততে তার পরিবারের ক্ষেতের ধান কর্তনের বিষয়টি একতরফা পক্ষপাতীত্ব করার সামিল দাবি করে সুষ্ঠু তদন্তের জন্য ঊদ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন। এছাড়াও সন্ত্রাসীদের ভয়ে দিশেহারা কৃষক রিয়াজুল ইসলামের পরিবার চরম নিরাপত্তাহীনতায় ভূগছেন বলে ক্ষতিগ্রস্ত ভুক্তভোগী পরিবারের সদস্যরা জানান।

এব্যাপারে সরেজমিনে ঘটনাস্থলে পৌছালে ঘটনার সত্যতা পাওয়া যায় এবং স্থানীয়রা অনেকই জানান,উল্লেখিত ঘটনায়,নশতশত বহিরাগতদের আনাগোনায় এলাকায় চরম আতংক বিরাজ করছে এবং যে কোন মুহূর্তে এই বিরোধে মারামারি সহ বড় ধরণের সংঘর্ষ ও প্রাণহীনর ঘটনা ঘটতে পারে বলে আশংকা রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১১:১০ পূর্বাহ্ণ | সোমবার, ২৬ অক্টোবর ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com