শুক্রবার ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বেনাপোল বন্দরে ৭৬ দিন পর আমদানি সচল

  |   রবিবার, ০৭ জুন ২০২০

বেনাপোল বন্দরে ৭৬ দিন পর আমদানি সচল

মোঃ মাসুদুর রহমান শেখ বেনাপোলঃ করোনার প্রভাবে দেশের বৃহত্তম বাণিজ্যক কেন্দ্র বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে দীর্ঘ ৭৬ দিন পর স্বাস্থ্য বিধি মেনে আজ থেকে পূনরায় আমদানি বাণিজ্য সচল হয়েছে।

রোববার (৭ মে) বিকাল সাড়ে ৪ টার সময় স্বাস্থ্য বিধি মেনেই দুই দেশের মধ্যে এ বাণিজ্য শুরু করা হয়। এছাড়া আমদানি- রপ্তানি শুরু হওয়ার প্রথম দিনে ২৪ টি পণ্য বোঝায় ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করেছে

এর আগে করোনা সংক্রমণ রোধে গত ২২ মার্চ এপথে বেনাপোল বন্দরের সাথে ভারতীয় কর্তৃপক্ষ আমদানি- রপ্তানি বাণিজ্য বন্ধ করে দিয়েছিলো।

webnewsdesign.com

বেনাপোল স্থল বন্দরের উপ পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, স্বাস্থ্যবিধি মেনে আমদানি-রপ্তানি কার্যক্রম চালু করতে বন্দর কর্তৃপক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া ভারতীয় চালককরা যাতে পোর্টের বাইরে যেতে না পারে সে ব্যাপারে নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে।

ব্যবসায়িরা জানান, করোনার কারনে দীর্ঘদিন আমদানি রপ্তানি বন্ধ থাকায় আমাদের অনেক লোকশান গুনতে হয়েছে । তবে বাণিজ্য চালু হওয়ায় কিছুটা হলেও ক্ষতির হাত থেকে রক্ষা পাবেন।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টের সভাপতি মফিজুর রহমান সজন জানান, করোনার কারণে দীর্ঘ ৭৬ দিন ধরে এ বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ ছিলো। করোনার ক্রান্তি সময়ে স্বাস্থ্যবিধিসহ অন্যান্য নির্দেশনা মেনে আজ বিকাল সাড়ে ৪ টা থেকে আমদানি-রপ্তানি শুরু হয়েছে। তবে আমদানি রপ্তানি সচল হওয়ায় স্বস্তি ফিরিয়ে ব্যবসায়িদের মধ্যে।

বেনাপোল কাস্টমস সহকারী রাজস্ব কর্মকর্তা শামিম হোসেন বলেন, করোনার সংক্রমণ নিয়ে আশঙ্কা থাকায় সীমান্ত অতিক্রমের আগেই গাড়ি চালকদের শারীরিক অবস্থার পরীক্ষা করা হচ্ছে। এছাড়া ট্রাকগুলো উভয় দেশে স্যানিটাইজ করা হবেভাইপো । ফেরার সময়ও চালকদের শারীরিক পরীক্ষা করা হবে। সেই সাথে দ্রুত পণ্য খালাস করে দিনে দিনে ট্রাকগুলো ফিরে যাবে।

তিনি আরো জানান, যে সমস্ত পণ্য ভারত থেকে আমদানি হচ্ছে কাস্টমস কর্তৃপক্ষ কাগজ পত্রের আনুষ্ঠানিকতা সর্ম্পূন করছেন।পরে শুল্ক পরিশোধ করে খালাস দেওয়া হবে।

উল্লেখ্য দেশের সরকার অনুমোদিত ২৩টি স্থলবন্দরের মধ্যে চলমান ১২টি বন্দরের অন্যতম বেনাপোল স্থলবন্দর। এ বন্দর থেকে ভারতের কলকাতা শহরের দূরত্ব ৮৩ কিলোমিটার। মাত্র তিন ঘণ্টায় একটি পণ্যবাহী ট্রাক আমদানি পণ্য নিয়ে পৌঁছাতে পারে কলকাতা শহরে। তেমনি একই সময় কলকাতা থেকে পণ্যবাহী ট্রাক পৌঁছায় বেনাপোল বন্দরে। যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়াতে এ পথে ব্যবসায়ীদের আমদানি-রপ্তানি বাণিজ্যে প্রবল আগ্রহ রয়েছে। প্রতিবছর এ বন্দর দিয়ে প্রায় ৮০ হাজার মে. টন পণ্য আমদানি হচ্ছে। যা থেকে সরকার প্রায় ৫ হাজার কোটি টাকা রাজস্ব আয় করে থাকে।

Facebook Comments Box
advertisement

Posted ১:৩৬ অপরাহ্ণ | রবিবার, ০৭ জুন ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com