মঙ্গলবার ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

মুজিব বর্ষ উপলক্ষ্যে বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ

  |   মঙ্গলবার, ১৭ মার্চ ২০২০

মুজিব বর্ষ উপলক্ষ্যে বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ

মোঃ মাসুদুর রহমান শেখ বেনাপোলঃমুজিব বর্ষ উপলক্ষ্যে ছুটিতে মঙ্গলবার সকাল থেকে দেশের সর্ববৃহত্তম বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের সাথে আমদানি,রফতানি বাণিজ্য বন্ধ রয়েছে। তবে এপথে বাণিজ্য বন্ধ থাকলেও ভারত থেকে বাংলাদেশি পাসপোর্ট যাত্রীরা ফিরছেন।

বেনাপোল আমদানি রফতানি সমিতির সহসভাপতি আমনিুল হক বলেন, মুজিব বর্ষ পালনে ছুটি ঘোষণায় বেনাপোল বন্দরের সাথে ভারতের পেট্রাপোল বন্দরের আমদানি,রফতানি বাণিজ্য ও পণ্য খালাসে কাস্টমস ও বন্দরের কার্যক্রম বন্ধ রয়েছে। সকাল থেকে কোন পণ্যবাহী ট্রাক দুই বন্দরের মধ্যে প্রবেশ করেনি।

বেনাপোল বন্দরের উপপরিচালক(ট্রাফিক) আব্দুল জলিল বলেন, বুধবার সকাল থেকে পূনরায় এপথে আমদানি ,রফতানি বাণিজ্য সচল হবে। বন্ধের মধ্যে যাতে বন্দরে কোন ধরনের অপ্রতিকর ঘটনা না ঘটে তার জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

webnewsdesign.com

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মহাসিন জানান, এপথে আমদানি রফতানি বাণিজ্য বন্ধ থাকলেও ইমিগ্রেশনের কার্যক্রম সচল রয়েছে। ভারত থেকে বাংলাদেশি পাসপোর্ট যাত্রীরা ফিরছেন।

এদিকে আমদানি,রফতানি বাণিজ্য বন্ধ থাকায় ভারতে প্রবেশের অপেক্ষায় বেনাপোল বন্দরে প্রায় দুই শতাধিক ট্রাক রফতানি পণ্য নিয়ে প্রবেশের অপেক্ষায় রয়েছে। ওপারের বন্দরেও প্রবেশের অপেক্ষায় দাড়িয়ে আছে ৫ শতাধিক আমদানি পণ্যবাহী ট্রাক। এসব পণ্যের মধ্যে অধিকাংশ শিল্পকারখানার কাঁচামাল ও খাদ্য দ্রব রয়েছে।

উল্লেখ্য বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন প্রায় ৪ থেকে ৫ শতাধিক ট্রাক ভারত থেকে আমদানি পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে । বেনাপোল বন্দর থেকে বাংলাদেশি রফতানি পণ্য নিয়ে প্রায় দুই শতাধিক ট্রাক যায় ভারতের পেট্রাপোল বন্দরে। একদিন আমদানি বাণিজ্য বন্ধ থাকলে প্রায় ২০ কোটি টাকার রাজস্ব আদায় থেকে বঞ্চিত হয়ে থাকে। আমদানি পণ্যের মধ্যে শিল্পকারখানার কাচামাল ,তৈরী পোশাক,মেশিনারী সামগ্রী, ক্যেমিক্যাল পন্য ও খাদ্য দ্রব উল্লেখ্য যোগ্য। রফতানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত দ্রব,তৈরী পোশাক ও মাছ রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৭ মার্চ ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com