রবিবার ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

যাত্রা শুরু করলো ইউটিউবের আদলে ভিডিও প্ল্যাটফর্ম- ‘আই-পরশ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৪ এপ্রিল ২০২১

যাত্রা শুরু করলো ইউটিউবের আদলে ভিডিও প্ল্যাটফর্ম- ‘আই-পরশ

বাংলাদেশে প্রথমবারের মতো যাত্রা শুরু করলো ইউটিউবের আদলে ‘আই-পরশ’ নামে ডিজিটাল ভিডিও প্ল্যাটফর্ম।
এই প্ল্যাটফর্মের মাধ্যমে বিভিন্ন টিভি চ্যানেল লাইভ দেখা,ভিডিও দেখা কিংবা ভিডিও আপলোড করে অর্থ ইনকাম করতে পারবেন ব্যবহারকারীরা।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ কথা জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, বর্তমান প্রজন্মের তরুণ-তরুণীদের মেধা খাটিয়ে ইনকামের পথ তৈরি করে দেয়া, ভিজ্যুয়াল কনটেন্ট ক্রিয়েটর তৈরি করাসহ বাংলাদেশে ডিজিটাল বিনোদন ব্যবস্থাকে আরও বেশি স্বয়ংসম্পূর্ণ করাই ‘আই-পরশ’ এর মূল উদ্দেশ্য।

webnewsdesign.com

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, ইউটিউবের আদলে ইউটিউবের চেয়েও বাড়তি সুবিধা সংবলিত দেশীয় ভিডিও প্ল্যাটফর্ম- ‘আই পরশ’। বিনা খরচে দেশি-বিদেশি বিভিন্ন জনপ্রিয় টিভি চ্যানেলগুলোর লাইভ স্ট্রিমিং দেখা যাবে এখানে। পাশাপাশি বিভিন্ন ওয়েব সিরিজ, নাটক, সিনেমা, ফানি ভিডিও, বিভিন্ন সিরিয়াল ইত্যাদিও দেখা যাবে ‘আই-পরশে’। তবে প্রিমিয়াম ভার্সনও থাকবে ‘আই-পরশ’ যার মাধ্যমে দর্শকরা বিজ্ঞাপন ছাড়া ভিডিও সহ আরও অনেক এক্সক্লুসিভ কনটেন্ট দেখতে পারবেন।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ‘আই-পরশ’-এ শুধু ভিডিওই দেখা যাবে না, ইনকামও করা যাবে ভিডিও আপলোড দিয়ে কিংবা লাইভ স্ট্রিমিং করে। এখানে ইউটিউবের মতো চ্যানেল খোলা যাবে, ভিডিও আপলোড দেওয়া যাবে এবং লাইভ স্ট্রিমিং করা যাবে। বলা যায় তরুণ প্রজন্মের জন্য একটি উপযুক্ত প্ল্যাটফর্ম হবে আই-পরশ। ইউটিউবের মতো আই-পরশেও রয়েছে ‘মনেটাইজেশন প্ল্যাটফর্ম’ যেখানে ভিডিও ভিউস এবং কনটেন্ট এর জনপ্রিয়তার ভিত্তিতে আপলোডকারী ইনকাম করতে পারবেন। এখানে ভিডিও কপিরাইট এবং কপিরাইট ক্লেইম এর ব্যবস্থা রয়েছে যাতে কেউ কারও কন্টেন্ট চুরি করতে না পারে কিংবা চুরি করলেও রিপোর্ট করে তা আবার ফেরত পেতে পারেন।

তারা বলেন, বিভিন্ন টিভি চ্যানেল কিংবা অনলাইন ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোও ‘আাই-পরশ’ প্ল্যাটফর্মে যুক্ত হয়ে তাদের কনটেন্টগুলো আরও বেশি দর্শকের কাছে পৌঁছাতে পারবেন পাশাপাশি বাড়তি ইনকামও করতে পারবেন।

বিদেশি বিভিন্ন মনিটাইজড প্ল্যাটফর্মের ক্ষেত্রে বাংলাদেশের জন্য ডিজিটাল বিজ্ঞাপনের সিপিএম মূল্য থাকে খুবই নগণ্য অথচ বাংলাদেশ ছাড়া বিশ্বের অন্যান্য দেশগুলোতে তাদের সিপিএম এর মূল্য অনেক বেশি। তাই এ ক্ষেত্রে দেশিয় ডিজিটাল প্ল্যাটফর্মগুলো অধিক হারে ঠকে যাচ্ছে বিদেশি মনিটাইজ প্ল্যাটফর্মগুলোর কাছে। তাই ‘আই-পরশ’ এর আরও একটি উদ্দেশ্য হলো কনটেন্ট এর মালিক এবং ডিজিটাল প্ল্যাটফর্মগুলোর উপযুক্ত মূল্যায়ন করা।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির এমডি রাজা সালেহ মাহমুদ, সিইও সালাউদ্দিন সেলিম, ইডি কাজী সাইফুল ইসলাম ও পরিচালক মো. সেকুল ইসলাম।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৩৭ পূর্বাহ্ণ | বুধবার, ১৪ এপ্রিল ২০২১

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com