শুক্রবার ২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

যেসব উপসর্গ করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে

অনলাইন ডেস্ক   |   সোমবার, ২৯ নভেম্বর ২০২১

যেসব উপসর্গ করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে

নতুন উপসর্গ নিয়ে আবার জেগে উঠছে প্রাণঘাতি করোনা ভাইরাস। নতুন উপসর্গের নাম “ ওমিক্রন’। আগের ভ্যারিয়েন্টের মতো ততোটা প্রবল নয় বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার এক চিকিৎসক। এ চিকিৎসক জানিয়েছেন,করোনার এই নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হলে রোগীর শরীরে কেবলমাত্র মৃদু উপসর্গ দেখা দিতে পারে। শুধু তাই নয়, অনেক সময় রোগীকে হাসপাতালে ভর্তি হতেও হয় না।

দক্ষিণ আফ্রিকা মেডিক্যাল এসোসিয়েশনের চেয়ারম্যান অ্যাঞ্জেলিক কোয়েৎজি বলেছেন, গত ১০ দিনে অন্তত ৩০ জন রোগীকে চিকিৎসা দিয়েছেন তিনি। যারা করোনা পজিটিভ ছিলেন। তবে তাদের শরীরে তিনি কিছু ‘অপরিচিত উপসর্গ’ দেখতে পেয়েছেন। এর মধ্যে রয়েছে, রোগীরা ‘চরম ক্লান্তি’ বোধ করেন। তবে, তরুণ রোগীদের ক্ষেত্রে এই উপসর্গ ছিল একেবারে ‘অস্বাভাবিক’।

রোগীদের বেশিরভাগই পুরুষ, যাদের বয়স ৪০ বছরের নিচে। তাদের অর্ধেকই করোনা টিকার পূর্ণ ডোজ নেওয়া ছিলেন। অ্যাঞ্জেলিক কোয়েৎজি বলেছেন, ‘তাদের পেশীতে মৃদু ব্যথা, গলায় খুসখুস ভাব এবং শুকনো কাশি ছিল। মাত্র অল্প কয়েকজনের শরীরের তাপমাত্রা সামান্য বেশি ছিল।’
প্রসঙ্গত, চিকিৎসক অ্যাঞ্জেলিক কোয়েৎজি গত ১৮ নভেম্বর দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য কর্মকর্তাদের করোনার নতুন ধরনের ব্যাপারে প্রথম সতর্ক করেন। ওই সময় তিনি ৩০ জন করোনা রোগীর মধ্যে সাতজনের শরীরে অস্বাভাবিক উপসর্গ দেখতে পান। যা করোনার অন্যান্য ধরনগুলোর উপসর্গের চেয়ে ভিন্ন এবং স্বাস্থ্য কর্মকর্তাদের কাছে ক্লিনিক্যাল চিত্র তুলে ধরেন।

webnewsdesign.com

এদিকে করোনার নতুন এই ভ্যারিয়েন্ট শনাক্তের পর সংক্রমণরোধে বিশ্বের বিভিন্ন দেশ দক্ষিণ আফ্রিকা অঞ্চলের দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইতোমধ্যে লন্ডন, ইসরায়েল, সিঙ্গাপুর, জাপান ও সংযুক্ত আরব আমিরাত দেশটির সাথে ফ্লাইট স্থগিত করেছেন।

অন্যদিকে, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে দক্ষিণ আফ্রিকা এবং প্রতিবেশী দেশগুলোর বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের কঠোর নিন্দা জানিয়েছেন প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। এই পদক্ষেপে ‘গভীর হতাশা’ ব্যক্ত করে একে অন্যায় আখ্যা দিয়ে অবিলম্বে তা প্রত্যাহার করে নেওয়ার করে তাগিদ দিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট। সূত্র : নিউইয়র্ক পোস্ট/এএফপি

Facebook Comments Box
advertisement

Posted ৮:৪৯ পূর্বাহ্ণ | সোমবার, ২৯ নভেম্বর ২০২১

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com