মঙ্গলবার ৫ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

রাণীনগরে আমন ধানের বাম্পার ফলন, চলছে ধান কাটার ধূম

নওগাঁ প্রতিনিধি:   |   মঙ্গলবার, ০৩ নভেম্বর ২০২০

রাণীনগরে আমন ধানের বাম্পার ফলন, চলছে ধান কাটার ধূম

নওগাঁর রাণীনগরে চলতি আমন মৌসুমে উপজেলার কৃষকরা বাম্পার ফলন পাচ্ছেন। ইতিমধ্যেই উপজেলার প্রায় ৩শত ৫০হেক্টর জমির আমন ধান কাটা সম্পন্ন হয়েছে। বাজারে ধানের দাম ভালো থাকায় কৃষকরা কয়েক দফার বন্যার ক্ষতি অনেকটাই পুষিয়ে নিতে পারবেন বলে আশা প্রকাশ করছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলমি আমন মৌসুমে উপজেলার মোট ১৮হাজার ১শত ৪০হেক্টর জমিতে বিভিন্ন জাতের আমন ধান চাষ হয়েছে যা লক্ষ্যমাত্রার চেয়ে বেশি। আমন ধান রোপনের কিছুদিন পরই হানা দেয় ৪বারের বন্যা। এতে করে কিছুটা ক্ষতি হয় নিম্মাঞ্চলের আমন ধান। কৃষি অফিসের সার্বিক সহযোগিতা যে সকল কৃষকরা ব্রি ধান-৮৭ জাতের ধান চাষ করেছিলেন তারা ইতিমধ্যেই ধান কর্তন করা শুরু করেছেন। বিঘা প্রতি কৃষকরা ব্রি ধান-৮৭ এর ফলন পাচ্ছেন ১৮-২০মণ হারে। কারণ এই জাতটি আগাম পরিপক্ক ধানের জাত। এই জাতের ধানে রোগবালাইয়ের আক্রমণ অনেক কম, বালাইনাশক প্রয়োগ করতে হয় কম এবং ফলনও অনেক বেশি হয়। যার কারণে কৃষকরা এই জাতের ধান কেটে ওই জমিতে সরিষা, গমসহ অন্যান্য সবজি চাষ করতে পারবেন। তাই আশা করা হচ্ছে কৃষকরা আমন ধানের বাম্পার ফলন থেকে বন্যার ক্ষতি অনেকটাই পুষিয়ে নিতে পারবেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম বলেন আমন ধান রোপনের শুরু থেকে এখন পর্যন্ত কৃষকদের বাড়ি বাড়ি গিয়ে পরামর্শ প্রদানসহ সার্বিক সহযোগিতা ও খোঁজখবর নিচ্ছে কৃষি অফিসের সকল কর্মকর্তা-কর্মচারীরা। যার কারণে এবার আমন ক্ষেতে কোথাও কোন ক্ষতিকর পোকা ও রোগের আক্রমণ দেখা যায়নি। উপজেলার সকল কৃষকদের ঘরে আমন ধান পুরোপুরি না ওঠা পর্যন্ত মাঠ পর্যায়ে আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে। ইতিমধ্যেই নমুনা শস্য কর্তন করে কৃষকদের ধান কাটতে উদ্বুদ্ধ করেছি। চলতি আমন মৌসুমে কৃষকরা বাম্পার ফলন পাবেন। এতে করে আমন ধানের লভ্যাংশ থেকে কৃষকরা বন্যার ক্ষতি অনেকটাই পুষিয়ে নিতে পারবেন বলে আমি আশাবাদি। কারণ বর্তমানে বাজারে ধানের দামও অনেকটাই ভালো আছে।

webnewsdesign.com
Facebook Comments Box
advertisement

Posted ১২:৩০ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৩ নভেম্বর ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯
Email
prothomdristy@gmail.com