শনিবার ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

শিশুস্বর্গ হতে শিশুরা পেল শীতবস্ত্র, শিক্ষাবৃত্তি ও বাইসাইকেল

  |   সোমবার, ৩০ ডিসেম্বর ২০১৯

শিশুস্বর্গ হতে শিশুরা পেল শীতবস্ত্র, শিক্ষাবৃত্তি ও বাইসাইকেল

এ বছর সুবিধা বঞ্চিত শিশুস্বর্গ ফাউন্ডেশন হতে পেল শীতবস্ত্র, শিক্ষাবৃত্তি ও বাইসাইকেল। গত ২৮ ডিসেম্বর দর্জিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে দিনব্যাপী অনুষ্ঠানে ২ হাজারেরও বেশি শিশুকে উপহার দেয়া হয় শীতের নতুন জামা ও শিক্ষাবৃত্তি। সেই সাথে সাংস্কৃতিক সন্ধ্যায় শিশুস্বর্গ ফাউন্ডেশনের আয়োজনে প্রধানমন্ত্রী কার্যালয়ের সহযোগিতায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশু শিক্ষার্থীদের মাঝে প্রদান করা হয় শিক্ষাবৃত্তি ও বাইসাইকেল। অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে শিশুদের মাঝে এই শীতবস্ত্র, শিক্ষাবৃত্তি ও বাইসাইকেল তুলে দেন সাবেক সচিব কায়কোবাদ হোসেন, বিভাগীয় কমিশনার কে এম তরিকুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু, ভাইস চেয়ারম্যান সুলতানা রাজিয়া, নির্বাহী অফিসার রফিকুল আলম, সহকারী কমিশনার (ভূমি) মাসুদুল হক, সদর ইউপি চেয়ারম্যান কাজী আনিছুর রহমান, জাবি সিনেট সদস্য সোহেল পারভেজ ও শিশুস্বর্গ ফাউন্ডেশনের পরিচালক কবির আকন্দসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।
দেশের উত্তর সীমান্তবর্তী উপজেলা তেঁতুলিয়া। এ উপজেলার তিনদিক দিয়ে কাটাতারে ঘিরে রেখেছে প্রতিবেশী ভারত। উপজেলার সদর ইউনিয়নের দর্জিপাড়া একটি প্রান্তিক গ্রাম। গ্রামটির সাথে যুক্ত রয়েছে আরোকটি সীমান্তঘেষা গ্রাম। যেখানে শিক্ষার আলো ছিল অনেকটাই পিছিয়ে। শিক্ষার হার থেকে পিছিয়ে থাকার কারণে শ্রমের উপর নির্ভর ছিল স্কুলগামী শিশুরা। অভাব-দৈন্যতার কারণে শিক্ষা থেকে ঝরে পড়া শিশুরা জড়িয়ে পড়তো কৃষি আবাদ, পাথর উত্তোলন, দিন মজুর থেকে নানান পেশায়। এই অবহেলিত শিক্ষা বঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে ২০১০ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী কবীর আকন্দ প্রতিষ্ঠা করেন শিশুস্বর্গ। শুরুতে তিনি তাঁর কর্মস্থল হতে প্রাপ্ত বেতনের একভাগ অর্থ দিয়েই চালু করেন শিক্ষাবৃত্তি, শিক্ষা উপকরণ বিতরনের কাজ। পরে জাবি’র প্রাক্তন শিক্ষার্থীরা এই মহৎ কর্মযজ্ঞে অংশ নিলে সারা বছরই ঝরে পড়া শিশুদের স্কুলগামী করতে বাড়তে থাকে শিক্ষাবৃত্তি পরিমান। সেই সাথে প্রতিবছর দুই ঈদ ও শীতে শিশুদের দেওয়া হয় শীত ও ঈদবস্ত্র।
এদিকে শিশুস্বর্গ প্রতিষ্ঠালগ্ন হতেই হতদরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে পড়তে উদ্বুদ্ধ করতে দিয়ে আসছে শিক্ষাবৃত্তি। এ শিক্ষাবৃত্তি সহযোগিতার কারণে শিক্ষার আলো ছড়িয়ে পড়েছে সীমান্তবর্তী কয়েকটি গ্রামে। এ গ্রামগুলো থেকে এখন ৩৯জন শিক্ষার্থী দেশের শীর্ষ বিদ্যাপীঠ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়ন করছে। এদের মধ্যে বিশ্ববিদ্যালয়ে পড়–য়া শিক্ষার্থী রয়েছে ১৭জন। এদের মধ্যে অনেকেই শিক্ষার পাঠ শেষ করে কর্মস্থল প্রবেশ করেছে। খোঁজ নিয়ে জানা গেছে, জেলায় সর্বোত্তম বিশ্ববিদ্যালয়ের পড়ার শিক্ষার হার এখন সীমান্তবর্তী দর্জিপাড়া গ্রামের। এ অসম্ভবকে সম্ভব করেছে এই শিশুস্বর্গ ফাউন্ডেশন। এ প্রতিষ্ঠানের সহযোগিতায় কর্মসংস্থান হয়েছে অনেক স্বল্প শিক্ষিত বেকার যুবক, নারী ও পুরুষের।
জাবি’র প্রাক্তন শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত এ স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানটি সুবিধা-বঞ্চিত, হতদরিদ্র শিশুদের উন্নত ভবিষ্যত গড়ার পরিকল্পনা নিয়ে ইতিমধ্যে গড়ে তুলেছে শিশুস্বর্গ বিদ্যা নিকেতন ও শিশু আশ্রম। শিশুস্বর্গ বিদ্যা নিকেতনে বর্তমানে প্রথম শ্রেণি হতে ৮ম শ্রেণি পর্যন্ত পড়ানো হচ্ছে। আগামীতে এর পরিধি বাড়ানো হবে বলে জানিয়েছেন শিশুস্বর্গ পরিচালক কবীর আকন্দ। শিশুদের স্বাস্থ্য সেবা দিতে একটি আধুনিক শিশু হাসপাতাল গড়ার পরিকল্পনা রয়েছে জাবি’র প্রাক্তন শিক্ষার্থীদের দ্বারা এ শিশুস্বর্গ প্রতিষ্ঠানটির। এসব কর্মের কারণে শিশুস্বর্গের প্রতিষ্ঠাতা কবীর আকন্দ এ প্রত্যন্ত অঞ্চলের শিশুদের প্রিয় আংকেল ও এলাকার সর্বসাধারণের কাছে সাদামনের মানুষ হিসেবে সর্বাধিক পরিচিতি লাভ করেছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২১ পূর্বাহ্ণ | সোমবার, ৩০ ডিসেম্বর ২০১৯

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কবিতা- মৃত্যু
কবিতা- মৃত্যু

(320 বার পঠিত)

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com