শনিবার ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা, শৈল্পিক ছোঁয়ায় পূর্ণতা পাচ্ছে দেবীদূর্গা

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি :   |   সোমবার, ০৪ অক্টোবর ২০২১

প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা, শৈল্পিক ছোঁয়ায় পূর্ণতা পাচ্ছে দেবীদূর্গা

হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। উৎসব ঘিরে ঘরে ঘরে দেবীদুর্গার আগমনী বার্তা। সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব দুর্গাপূজা ঘিরে মন্ডবে মন্ডবে মৃৎশিল্পীদের শৈল্পিক হাতের ছোঁয়ায় যেন জীবন্ত হয়ে উঠেছে দেবী দূর্গা। মৃৎশিল্পীরা মূর্তি তৈরিতে পার করছেন ব্যস্ত সময়।

আগামী ১১ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে। পাঁচ দিনব্যাপী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। ১৬ অক্টোবর মহাদশমী বা বিজয়া দশমী হবে। এদিন প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। প্রাণঘাতি করোনা ভাইরাসের দুশ্চিন্তা থাকলেও এখন সংক্রমণ ও মৃত্যুর হার কম থাকায় আনন্দ-উৎফুল্ল হয়ে দিনরাত প্রতিমা তৈরিতে মগ্ন মৃৎশিল্পীরা।

সোমবার দুপুরে উপজেলার শিবমন্দিরসহ বেশ কয়েকটি পূজামন্ডপ ঘুরে দেখা যায়, কাদা-মাটি, বাঁশ, খড়, সুতলি দিয়ে শৈল্পিক ছোঁয়ায় তিলতিল করে গড়ে তোলা দেবীদুর্গার প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা কারিগররা। সাদা চুনের পর রংয়ের আচর পড়লেই পূর্ণরূপ পাবে দূর্গা।

webnewsdesign.com

কথা হয় উপজেলা সদরের শিবমন্দিরের প্রতিমা কারিগর মৃৎশিল্পী প্রদীপ মালাকারের সাথে। তিনি জানান, করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বাড়ার কারণে বড় দুচিন্তায় ছিলাম। ঈশ্বরের কৃপায় করোনার সংক্রমণ ও মৃত্যু কমায় প্রতিমা তৈরি করতে পারছি। এ বছর মোট ১৭টি কাজ করছি, তার মধ্যে তেঁতুলিয়া সদরের শিব মন্দির ও চৌধুরীগছ মন্দিরে। করোনার কারণে আগের মতো এবার কাজের পারিশ্রমিক মিলছে না।

তেঁতুলিয়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বিধান কুমার সামন্ত ও সাধারণ সম্পাদক কাঞ্চন কুমার দেব জানান, করোনাভাইরাসের কারণে এবার স্বাস্থ্যবিধি মেনে পূজা করতে হবে। এ সম্পর্কিত সরকারের নির্দেশনা অনুযায়ী পূজা করতে হবে। এ বছর উপজেলায় ৮টি পূজামন্ডপে দুর্গাপূজার আয়োজন চলছে।

মডেল থানার ওসি আবু ছায়েম মিয়া বলেন, পূজামন্ডপগুলোতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে কঠোর নিরাপত্তা থাকবে। কোথাও কোনো বিশৃঙ্খলার ঘটনা ঘটতে দেয়া হবে না।

উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু বলেন, ধর্ম যার যার, উৎসব সবার। সম্প্রীতির বন্ধনে উদযাপিত হবে হিন্দুধর্মাবলম্বীর শারদীয় দূর্গা পূজা। কোন প্রকার সমস্যা যাতে না হয় সে বিষয়ে দিকনির্দেশনা দেয়া আছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা জানান, আসন্ন শারদীয় দুর্গাপূজা উদযাপন বিষয়ে এখনো জেলা থেকে কোন নির্দেশনা পাইনি। অন্যান্য বছরের তুলনায় এ বছরও হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব শান্তিপূর্ণভাবে পালন করার লক্ষ্যে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে। এর মধ্যে দূর্গা পূজা উদযাপনে সরকারিভাবে বরাদ্দ চলে এসেছে। তা দু’একদিনের মধ্যে তাদের কাছে পৌছে যাবে। আর শতভাগ স্বাস্থ্যবিধি নিশ্চিত করণসহ দুর্গাপূজা শান্তিপূর্ণ করতে উপজেলা প্রশাসন সবসময় মনিটরিং করবে এবং পুলিশ বাহিনীসহ কয়েক স্তর বিশিষ্ট নিরাপত্তা বাহিনীর টহল অব্যাহত থাকবে।

Facebook Comments Box
advertisement

Posted ১০:১৯ পূর্বাহ্ণ | সোমবার, ০৪ অক্টোবর ২০২১

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কবিতা- মৃত্যু
কবিতা- মৃত্যু

(507 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com