শুক্রবার ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সবার জন্য বিনামূল্যে ভ্যাকসিন বিতরণের আহবান বিশ্বনেতাদের

  |   শুক্রবার, ১৫ মে ২০২০

সবার জন্য বিনামূল্যে ভ্যাকসিন বিতরণের আহবান বিশ্বনেতাদের

আন্তর্জাতিক ডেস্ক
বিশ্বজুড়ে প্রলয় সৃষ্টি করেছে আণুবীক্ষণিক জীব নভেল করোনাভাইরাস।এ প্রলয়ে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩ লাখেরও উপরে।আক্রান্ত হয়েছেন ৪৫ লাখ মানুষ। প্রাণঘাতি এ ভাইরাসের এখনো তৈরি হয়নি কোনো প্রতিষেধক।তবে বিশ্বজুড়ে চলছে শতাধিক সম্ভাব্য ভ্যাকসিন তৈরির কাজ।এই ভ্যাকসিন হাতে আসলে বিশ্বজুড়ে তা বিনামূল্যে বিতরণের আহ্বান জানিয়েছেন সাবেক ও বর্তমান বিশ্বনেতারা।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ বিশ্বের ১৪০ জনেরও বেশি সাবেক ও বর্তমান রাষ্ট্রনেতার স্বাক্ষরিত এক চিঠিতে বৃহস্পতিবার এ আহ্বান জানানো হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।
করোনার ভ্যাকসিন এলে তার প্রথম চালান যুক্তরাষ্ট্রের জন্য সংরক্ষণ করা হবে বলে ফ্রান্সের ফার্মাসিউটিক্যালস জায়ান্ট কোম্পানি সানোফির জানানোর পর বিশ্বজুড়ে যে তীব্র সমালোচনা শুরু হয়েছে তার মধ্যেই সাবেক ও বর্তমান এই বিশ্বনেতারা এমন আহ্বান জানালেন।

সাবেক ও বর্তমান এই বিশ্বনেতাদের আহ্বান, করোনার ভ্যাকসিন যদি আবিষ্কৃত হয় তাহলে সেই ভ্যাকসিন কারো নামে প্যাটেন্ট থাকা উচিত নয়। যদি সেই ভ্যাকসিন বিশ্বের সকল দেশের মধ্যে ভাগাভাগি করা না হয় তাহলে হয়তো কোনো ভ্যাকসিনই এই বিশ্ব থেকে করোনাভাইরাসকে বিতাড়িত করতে পারবে না।

webnewsdesign.com

চিঠিতে বলা হচ্ছে, ‘যখনই একটি নিরাপদ ও কার্যকরী ভ্যাকসিন পাওয়া যাবে তখনই তা দ্রুত ও বেশি পরিমাণে উৎপাদন করে বিশ্বজুড়ে তা ছড়িয়ে দেওয়ার জন্য সরকার ও আন্তর্জাতিক অংশীদারদের ঐক্যবদ্ধ হতে হবে। এছাড়া বিনামূল্যে সব দেশের সবার জন্য এটা সহজলভ্য করতে হবে।’

তাতে স্বাক্ষরকারীদের মধ্যে আরও রয়েছেন, যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক, স্পেনের সাবেক প্রধানমন্ত্রী ফিলিপ গঞ্জালেস, পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট শওকত আজিজ, নেদারল্যান্ডসের সাবেক প্রেসিডেন্ট জান পিটার বালকেনেন্দে।

এছাড়া রয়েছেন নোবেল জয়ী লাইবেরিয়ার সাবেক প্রেসিডেন্ট এলেন জনসন সার্লিফ ও কলোম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট হুয়ান মানুয়েল সান্তোস। এছাড়া পোল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট আলেকজান্ডার কাওয়াসনিয়স্কি, আয়ারল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট ম্যারি ম্যাকঅ্যালিসেসহ আরও শতাধিক নেতা এতে স্বাক্ষর করেছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৩ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৫ মে ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com