বৃহস্পতিবার ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সম্পাদকীয়

  |   মঙ্গলবার, ১৪ এপ্রিল ২০২০

সম্পাদকীয়

আজ বাঙালির সংস্কৃতির প্রিয় উৎসব বাংলা নববর্ষ। চৈত্র সংক্রান্তির মাধ্যমে ১৪২৬ সনকে বিদায় জানিয়ে বাংলা বর্ষপুঞ্জিতে যুক্ত হলো নতুন বছর ১৪২৭। প্রাকৃতিক চিরাচরিত নিয়মে ভোরের প্রথম আলো রাঙিয়ে দিলেও শতাব্দির এবারের বাংলা নববর্ষের দিনটি পুরোটাই আলাদা। সারাবিশ্ব আজ মহামারী করোনা ভাইরাসে মহা দূর্যোগে পরিণত হয়েছে। ঘরবন্দী হয়ে পড়েছে গোটা বিশ্বের মানুষ। স্তব্ধতা নেমে এসেছে জীবনের সকল অঙ্গনে। থেমে গেছে কোলাহল। যার কারণে আজ উৎসবহীন পহেলা নববর্ষ পালন করতে হবে আমাদের ঘরে থেকে।

শতাব্দির এক অন্য বাংলা নববর্ষ পালন করছি আজ। আনুষ্ঠানিকতা ছাড়াই প্রথমবারের মতো নতুন বছরকে বরণ করে নিলাম নতুন বছর ১৪২৭। করোনা ভাইরাসে স্তব্ধ হয়ে উঠা বিশ্বে মানুষের পৃথিবীতে এখন চলছে অনিশ্চিত সময়। তাই সংস্কৃতির আনন্দ মনে ধারণ করেই বেঁচে থাকার তাগিদে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ঘরে বসেই পালন করতে হবে নববর্ষ। স্বাস্থ্য বিষয়ক নীতি মেনে চলতে হবে। চিরাচরিত অভ্যস্ত গণজমায়েতে মিলিত আনন্দ, নৃত্য, সংগীত, রং মাখামাখি থেকে সবকিছু থেকে মুক্ত থেকে ঘরে থেকে বেঁচে থাকতে হবে আগে।

উঁৎসবহীন, প্রাণহীন এ নববর্ষ পালনে হয়তো আমাদের কষ্ট হচ্ছে। কিন্তু সামগ্রিক কল্যাণের কথা ভাবতে হবে আমাদের। পৃথিবী আজ অসুস্থ্য হয়ে পড়েছে প্রাণঘাতি করোনা ভাইরাসের ভয়াল থাবায়। তার থাবায় প্রাণ হারিয়েছে ১ লাখের বেশি মানুষ। আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে ১৬ লাখে। এ বিপুল সংখ্যক প্রাণহানি স্বজন হারানোর যন্ত্রণা আমাদের শোকাহত করেছে। মরণঘাতি এ ভাইরাসের আক্রমনের আতংকে প্রতিনিয়ত শঙ্কার মধ্যে থাকতে হচ্ছে আমাদের। কখন না জানি আমিও করোনা থাবায় শিকার হই। তাই চিরাচরিত চলে আসা নতুন বছর বরণের সেই উত্তাল উম্মাদনা হতে বঞ্চিত করে পৃথিবীর মানুষদের ঘরবন্দী করে ফেলেছে। এটাও প্রাকৃতিক একটা শিক্ষা। এ দূর্যোগ পরিস্থিতি থেকে শিক্ষা নিয়ে আগামীর পথ তৈরি করতে হবে। এ বিপর্যয়কে মোকাবেলা করতে সরকারের সকল পদক্ষেপ আমাদের মেনে চলতে হবে। আজ নয়, বিশ্ব করোনায় আক্রান্তে জর্জরিত, আতঙ্কিত আমরা। তবুও আগামীকালকে নিরাপদ, সুন্দরভাবে গড়ে তোলার নতুন স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনার পরিবেশ আমাদেরকেই তৈরি করতে হবে।

webnewsdesign.com
Facebook Comments Box
advertisement

Posted ২:৫৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৪ এপ্রিল ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯
Email
prothomdristy@gmail.com