মঙ্গলবার ১৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

অভুক্ত প্রাণীদেরও খাদ্য সরবরাহ জরুরী

  |   মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০

অভুক্ত প্রাণীদেরও খাদ্য সরবরাহ জরুরী

বেশি দিন হয়নি অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানল দেখার। দু’মাসের বেশি সময় ধরে পুড়েছিল অস্ট্রেলিয়ার বনাঞ্চল।সেই দাবানলে অন্তত ১৮জনের মৃত্যু হলেও পুড়ে মারা গেছে ছোট-বড় প্রায় ৫০ কোটি প্রাণী।এই ভয়াবহ দাবানলের চিত্র যখন আমরা স্যাটেলাইট টেলিভিশনে দেখছিলাম,বড় আফসোসের ঝড় উঠেছিল।অনেকের চোখের জলে বুক ভেসে ছিল।ভিডিও চিত্রে জীবন বাঁচানোর ছুটোছুটি দেখে।কারণ, প্রাণীদের প্রতি আমাদের একটি আলাদা একটা ভালোবাসা রয়েছে। মমতা রয়েছে।অনেকেই শখ করে গৃহে নানারকম প্রাণী পালন করে থাকেন। অনেকেই পছন্দ করেন না।আমাদের অনেকের বাড়িতে পোষা প্রাণী হিসেবে কুকুর, বিড়াল, টিয়া রয়েছে। এসব প্রাণীগুলো আমরা শখের কারণে পালন করি।তারা আমাদের প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করে। সৃষ্টির শ্রেষ্ঠ মানুষ হিসেবে যেকোন সময়ের জন্য সকল প্রাণীর প্রতি দায়বদ্ধতা রয়েছে।

অস্ট্রেলিয়ার দাবানল শুধু বনাঞ্চল পুড়েছে। এতে করেই প্রায় ৫০ কোটি প্রাণী পুড়ে মারা গেছে। আজ করোনা নামের একটি ভাইরাসের থাবায় আতংকিত হয়ে পড়েছে গোটা বিশ্ব। চীনের উহান থেকে ছড়িয়ে পড়া ভয়ংকর ভাইরাস করোনা (কোভিড-১৯)এখন ২০৯ টি দেশকে আক্রান্ত করেছে।প্রাণ কেড়েছে ৭৫ হাজার ৭৬০ জন।আক্রান্ত করেছে ১৩ লাখ ৫৬ হাজার ৩৫৪। অস্ত্রবিহীন যুদ্ধ হলেও জৈবিক জীবাণুর ভয়ংকর শত্রু এই করোনা ভাইরাস। ক্রমাগত বাড়ছে মৃত্যুর সংখ্যা,বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই ভয়াবহ অবস্থা উত্তোরণের জন্য গোটা বিশ্ব জুড়ে চলছে নিরন্তর যুদ্ধ। দেশে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ জনে এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬৪ জনে।

যেহেতু ভাইরাসটি সংক্রামক, তাই এই সংক্রামক থেকে মানুষদের দূরে রাখতে মানুষদের ঘরে রাখতে লকডাউন,শার্টডাউন চলছে। মানুষ যাতে এ ভাইরাসের সংক্রমণের মাধ্যমে নিজে সংক্রমিত না হয়,আক্রান্ত হলেও অন্যকে আক্রান্ত করতে না পারে, এজন্য হোম কোয়ারেন্টাইন, সেল্ফ কোয়ারেন্টাইন আর আইসোলেশনে রেখে ভাইরাসটি প্রতিরোধের প্রচেষ্টা চালানো হচ্ছে। ঘরমুখী মানুষদের জন্য খাদ্য পৌছানোর ব্যবস্থা করা হয়েছে। জনজমায়েত হয় এধরণের সকল ধরণের কর্মস্থল,শহর ও গ্রামগঞ্জের দোকানপাট, হোটেল-রেস্টুরেন্ট,বিনোদন কেন্দ্র, পর্যটন কেন্দ্র, গণপরিবহন, সাধারণ যানবাহন বন্ধ করে দেয়া হয়েছে। এটার কারণের রাষ্ট্রের নিম্ন ও মধ্যম আয়ের মানুষের দূর্ভোগ তৈরি হলেও “ঘর ফেরা খাদ্য কর্মসূচি” নিয়েছেন সরকার।এজন্যআমাদের সরকার প্রায় ৭৩ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন। অত্যন্ত সুখবর। স্বাগত জানাই।

এখন কথা হচ্ছে এতো গেল মানুষদের সুরক্ষা রাখার ব্যবস্থা।মানুষকে সুরক্ষার জন্য লকডাউন,শাটডাউন ও ঘরে থাকার জন্য বিশেষ প্রণোদনা ব্যবস্থা করেছেন।এজন্য চলমান লকডাউনের কারণে সমস্ত দোকানপাট বন্ধ করে দেয়ার কারণে প্রাণীদের মধ্যে শুরু হয়েছে খাদ্য সংকট।মানুষের খাদ্য নিশ্চয়তার পাশাপাশি প্রাণীকুলের খাদ্য নিশ্চয়তা করা সরকারের দায়িত্ব।পাশাপাশি রাষ্ট্রের সর্বস্তরের নাগরিকদেরও দায়িত্ব-কর্তব্য রয়েছে।এ দায়িত্ব নিতে পারেন স্থানীয় জনপ্রতিনিধিরা।দেখা গেছে,করোনা ভাইরাস নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে দোকানপাট, হোটেল, রেস্টুরেন্ট সব কিছু বন্ধ থাকায় খাদ্য সংকটে পড়েছে কুকুর,বিড়াল,বানরের মতো প্রাণীগুলো। খাদ্য সংকটে পড়া প্রাণীগুলোর খাদ্য সরবরাহ করা অত্যন্ত জরুরী হয়ে পড়েছে।

webnewsdesign.com

এজন্য ব্যক্তিগত কিছু উদ্যোগ নজরে পড়েছে। রাজধানী শহরের বিভিন্ন পথে ঘুরে বেড়ানো বেশ কিছু কুকুরের জন্য খাবারের ব্যবস্থা করেছিলেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান।তিনি ২৭ মার্চ থেকে টানা কয়েকদিন নিজ হাতে ভাত ও মুরগির তরকারি রান্না করে রাস্তায় নেমে ঢাকার দিলুরোড, ইস্কাটন গার্ডেন ও মগবাজার এলাকায় ঘুরে বেড়ানো ২৫-৩০টি কুকুরের জন্য খাবারের ব্যবস্থা করেন এ অভিনেত্রী।

গত ৫ এপ্রিল দেখা গেছে, ইয়ংস্টার কমিউনিটি বাংলাদেশ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন রাজধানীসহ বেশ কিছু এলাকায় খাদ্য সংকটে পড়া অভুক্ত কুকুর, বিড়ালকে রান্না করা খাবার সরবরাহ করার খবরসংবাদমাধ্যমে এসেছে। রাজশাহী সিটি করপোরেশনের উদ্যোগে কুকুর, বিড়ালসহ অভুক্ত প্রাণীগুলোকে খাবার খাওয়ানোর উদ্যোগ নিয়েছেন। সোমবার (৬ এপ্রিল) ক্ষুধার্ত কুকুরদের পাউরুটি,বিস্কুট ও কেক খাইয়েছেন রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন।প্রতিদিন মহানগরীর বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে প্রাণীগুলোকে খাবার খাওয়ানোর নিদের্শ দেয়ার বিষয়টি খুব ভালো লেগেছে।

এরকম একটি উদ্যোগ নিয়েছেন পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু। তিনি স্থানীয় ইয়াংস্টার কমিউনিটির মাধ্যমে প্রণোদনার সহযোগিতার মাধ্যমে তেঁতুলিয়া উপজেলার অভুক্ত কুকুর-বিড়ালদের খাদ্য সরবরাহ বিষয়টিও অনুপ্রেরণা তৈরি করেছে। এরকম দেশের প্রতিটি স্থানে করোনা ভাইরাসের প্রকোপের কঠিন এ মুহুর্তে চারপাশে খাদ্য সংকটে থাকা অভুক্ত প্রাণীদের খাদ্য সরবরাহ নিশ্চিত করতে পারলে সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে সবার ঐকান্তিক সহযোগিতা চালিয়ে যাবেন এমনটি আশাব্যক্ত করছি।

Facebook Comments Box
advertisement

Posted ৫:১৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদকীয়
সম্পাদকীয়

(114 বার পঠিত)

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com