মঙ্গলবার ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সরকারি অডিটোরিয়াম চত্বরে বাজার, আবর্জনা ও দুর্গন্ধে

  |   শুক্রবার, ০৫ জুন ২০২০

সরকারি অডিটোরিয়াম চত্বরে বাজার, আবর্জনা ও দুর্গন্ধে

পঞ্চগড় জেলা শহরের প্রাণ কেন্দ্রে অবস্থিত শহরের হৃদপিন্ড বলে খ্যাত সরকারি অডিটোরিয়াম চত্বরে এখন বসছে মাছ ও মুরগীর বাজার। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রায় একমাস আগে পূর্বের নির্ধারিত জায়গা থেকে বাজারটি এখানে সরিয়ে আনার সিদ্ধান্ত নেয় জেলা করোনা কমিটি।বর্তমানে প্রতিনিয়ত এই বাজার থেকে গোটা শহরেই ছড়িয়ে পড়ছে ময়লা আবর্জনার দুর্গন্ধ। অস্বস্তিকর দুর্গন্ধে পথচারিরাও পড়ছেন স্বাস্থ্য সংকটে। শহরের একমাত্র বিনোদনের জায়গায় এ ধরনের বাজার প্রতিষ্ঠা করায় সামাজিক ও সাংস্কৃতিক কর্মীদের মাঝে ক্ষুব্ধ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। বাজারটি দ্রুত বিকল্প জায়গায় স্থানান্তরের দাবী জানিয়েছেন সচেতনমহল।সচেতন মহল বলছেন, দেশের সর্ব উত্তরের পর্যটন সমৃদ্ধ জেলা শহর পঞ্চগড়। ছোট এই শহরের একমাত্র বিনোদন কেন্দ্র সরকারি অডিটোরিয়াম। এই এলাকাটিকে শহরের হৃদপিন্ড বলা হয়। অডিটোরিয়াম চত্বরটিকে ঘিরে কয়েকটি নাট্য ও সাংস্কৃতিক সংগঠন দীর্ঘদিন ধরে সাংস্কৃতিক কর্মকান্ড চর্চা করে আসছে।অডিটোরিয়াম চত্বরের ভেতরেই রয়েছে মুক্ত মঞ্চ। নাটক পাড়া বলে খ্যাত কয়েকটি নাট্যদলের কার্যালয়। এই স্থানেই নানা ধরনের সামাজিক সাংস্কৃতিক মেলা, সেমিনার, সম্মেলন, জাতীয় ও আন্তর্জাতিক নাট্য উৎসব আয়োজন করা হয়। পাশেই অবস্থিত মা ও শিশু কল্যাণ কেন্দ্রটিকে করোনা রোগীদের জন্য ডেডিকেটেড হাসপাতাল হিসেবে ব্যবহার করা হচ্ছে।

এছাড়া অডিটোরিয়ামের পাশেই রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাংক,বাজার, সরকারি অফিস, আবাসিক এলাকাসহ ব্যস্ত মহাসড়ক। গত একমাস আগে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে শহরের ভেতরে অবস্থিত মাছ মুরগীর বাজারটিকে এই এলাকায় নিয়ে আসা হয়। বর্তমানে এই বাজার প্রতিষ্ঠার কারণে ময়লা আবর্জনার দুর্গন্ধে ভয়ানক হুমকির মুখে পড়েছে পরিবেশ। প্রতিনিয়ত দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে শহরের আনাচে কানাচে। শহুরে নাগরিকদের পাশাপাশি গ্রাম গঞ্জ থেকে আসা নাগরিকরাও অস্বস্তিকর দুর্গন্ধে প্রতিনিয়ত স্বাস্থ্য সংকটে পড়ছেন। অন্যদিকে সাংস্কৃতিক সংগঠনগুলোও তাদের কার্যক্রম শুরু করতে পারছেনা। পাশেই করোনা ডেডিকেটেড হাসপাতাল থাকায় করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কাও করছেন অনেকে। তাই দ্রুত বাজারটিকে সরিয়ে অন্য স্থানে বসানোর দাবি স্থানীয়দের।নাট্যকর্মী মোস্তাফিজুর রহমান বলেন, করোনা সংক্রমণ ঠেকাতে মাছ মুরগীর বাজারটি অন্য জায়গায় হতে পারত। শহরের আশে পাশেই অনেক জায়গা রয়েছে।

বিদ্রোহী শিশু কিশোর থিয়েটারের পরিচালক রহিম আব্দুর রহিম বলেন, অডিটোরিয়াম চত্বর থেকে দুর্গন্ধ সারা শহরে ছড়িয়ে পড়ছে। শহরের প্রত্যেক মানুষের নাক দিয়ে শরীরে এই দুর্গন্ধ প্রবেশ করছে। করোনা রোগীদের ডেডিকেটেড হাসপাতাল এখানে। তাই ভয়ানক সংকট তৈরি হয়েছে।অডিটোরিয়াম চত্বরে বাজার বসায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন মাছ মুরগীর ব্যবসায়ীরাও। তারা বলছেন ময়লা আবর্জনা এবং দুর্গন্ধের কারণে এই বাজারে ক্রেতারা খুব একটা আসেন না। ফলে ব্যবসা ভাল হচ্ছেনা। লাভ দূরে থাক প্রতিদিন লোকসান গুনতে হচ্ছে। তাদের দাবি দ্রুত বাজারটিকে অন্যত্র সরিয়ে নেয়া হোক।মাছ ব্যবসায়ী ফজলে করিম জানান, ময়লা আবর্জনা সরানোর কোন ব্যবস্থা নেই এখানে। তাই দুর্গন্ধ বেশী হচ্ছে। আমাদের কোন নিরাপত্তা নেই। আমরা আগের স্থানেই ব্যবসা করতে চাই।করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে জেলা করোনা কমিটি মাছ মুরগীর বাজারটিকে এই স্থানে বসানোর সিদ্ধান্ত গ্রহণ করে। বর্তমানে বাজারটি মানুষের দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই বাজারটিকে দ্রুত সরিয়ে নেয়ার উদ্যোগ নেয়া হবে বলে জানালেন পৌর মেয়র তৌহিদুল ইসলাম।তিনি বলেন, প্রচুর দুর্গন্ধ হচ্ছে। সরকার হাট বাজার খুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

webnewsdesign.com

বাজারটিকে সরিয়ে নেয়ার জন্য জেলা প্রশাসনকে বলেছি। আশাকরি দ্রুত বাজারটি সরিয়ে নেয়া হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:০৭ অপরাহ্ণ | শুক্রবার, ০৫ জুন ২০২০

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com