বৃহস্পতিবার ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সরিষাবাড়িতে ভূট্রার বাম্পার ফলন

ফরিদ আহম্মেদ, সরিষাবাড়ি   |   শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১

সরিষাবাড়িতে ভূট্রার বাম্পার ফলন

সরিষাবাড়ীর চরাঞ্চলসহ বিভিন্ন স্থানে ভুট্টার ভালো ফলনের আশা করছেন স্থানীয় কৃষকরা। আবহাওয়া অনুকুলে থাকায় এবার ভুট্টার ফলন ভালো হয়েছে। চারদিকে ভুট্টার সবুজের সমারোহ এখন মাঠে মাঠে ছেঁয়ে গেছে। এতে কৃষকের মুখে রঙ্গিন হাসি ফুটেছে উঠেছে। আকাশ ছুয়া ‘লাভবান’ স্বপ্নটা এবার পূরণ হবে বলে মনে করেন কৃষকরা। কৃষি বিভাগের পরামর্শে কৃষকরা এ লাভজনক ভুট্টা চাষাবাদে ঝুঁকে পড়েছে বলে জানা যায়।

কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ হাজার ৬০০ হেক্টর। তবে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ১ হাজার ৯২০ হেক্টর জমিতে ভুট্টার চাষ করা হয়েছে। গত ডিসেম্বর মাসের মাঝামাঝি থেকে উপজেলার বিভিন্ন স্থানে এই ভুট্টা চাষাবাদ করা হয়েছে। তবে পোগলদিঘা ইউনিয়নের চরাঞ্চলসহ, আওনা, সাতপোয়া, কামরাবাদ, ভাটারা ইউনিয়ন চরাঞ্চলের শতশত ফসলি জমিতে এবার ভুট্টার চাষবাদ বেশি করা হয়েছে। আগামী মাসের তিন থেকে চার সপ্তাহের মধ্যে চাষাবাদকৃত এইসব ভুট্টা মাড়াই করে ঘরে তুলবে কৃষক।

স্থানীয় ভুট্টা চাষী ইমান আলী বলেন, আগের বছরের তুলনায় এবার ভুট্টার চেহারা অনেক ভালো। আমি ছয় বিঘা জমিতে ভুট্টার চাষ করেছি। সবুজে সমরোহ ভুট্টার চেহেরা দেখে আমার মন ভরে যায়। আল্লাহর রহমতে কোন বালা মছিবত না হলে আমি ভালো ফলন পেয়ে লাভবান হবে।

webnewsdesign.com

ভুট্টা চাষী মমিন মিয়া বলেন, আগে অনেকের মত ধান চাষ বেশি করতাম কিন্তু এবার ভুট্টা চাষ বেশি করেছি। আমার খেতের ভুট্টার ফলন আগের তুলনায় অনেক বেশি, আশা করি এবার আমি লাভবান হবো। তাছাড়া আমি ৪টি গরু পালনের জন্য ঘাস হিসেবে ভুট্টার সবুজ পাতা খাওয়াতে পারি। এতে গরু পালনের খরচ কম হয়।

পোগলদিঘা ইউনিয়নের চর পোগলদিঘা এলাকার মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামীম মিয়া জানান, এবার ভুট্টার বাজার ভাল থাকলে লাভবান হবে কৃষক। আমি একজন শিক্ষক হয়ে ধানে চাষের তুলনায় ভুট্টা চাষ বেশি করেছি। বিশেষ করে শহরাঞ্চলে হলদে ও সোনালী রংঙ্গের পাকা ভুট্টার থোর (শীষ) বিক্রি করা হয় চড়া দামে। এছাড়া এ শীষ রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়। তাই তুলনামুলক এবার লাভবান হবে কৃষক।

এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা আব্দুলাহ আল মামুন বলেন, আবহাওয়া ভালো থাকায় ভুট্টার ফলন এবার ভালো হয়েছে। তাছাড়া ভুট্টা চাষের জন্য কৃষি কর্মকর্তা নিয়োজিত রয়েছে। চলতি মৌসুমে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে। তাই ভুট্টা চাষের আশানুরূপ ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:২৩ অপরাহ্ণ | শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯
Email
prothomdristy@gmail.com