বুধবার ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার পেলেন রুদ্র আমিন

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৪ জুলাই ২০২২

সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার পেলেন রুদ্র আমিন

৭ম সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার-২০২২ পেলেন কবি, গল্পকার, গীতিকার ও সাংবাদিক মোঃ আমিনুল ইসলাম রুদ্র (রুদ্র আমিন)। গতকাল ২৩ জুলাই ২০২২ শনিবার বিকেল ৩টায় ঢাকাস্থ কাঁটাবনের কবিতা ক্যাফেতে কথাসাহিত্যে তাকে ৭ম ‘সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার-২০২২’ এ এই সম্মাননা দেয়া হয়।

ঢাকা সাহিত্য পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কবি জিয়াউল হকের সভাপতিত্বে ও ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত পত্রিকার সম্পাদক কবি জায়েদ হোসাইন লাকীর সঞ্চালনায় পুরস্কার বিতরণ শুভ উদ্বোধন করেন দেশের বরেণ্য কবি আলমগীর রেজা চৌধুরী। প্রধান অতিথি ছিলেন- বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত বরেণ্য কবি রেজাউদ্দিন স্টালিন। স্বাগত বক্তব্য রাখেন- জনপ্রিয় কবি শাহীন রেজা, প্রধান আলোচক ছিলেন জনপ্রিয় লেখক, গবেষক প্রাকৃতজ শামিমরুমি টিটন।

বিশেষ অতিথি ছিলেন- ড. শাহাদাৎ হোসেন নিপু, ফারজানা করিম, মেহবুবা হক রুমা, আহমেদ চঞ্চল, আছমা খানম এবং কুমু আখলাক। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সাহিত্য দিগন্ত টিম এবং অনুষ্ঠানটির আয়োজক ছিলেন সাহিত্য দিগন্ত পত্রিকার সম্পাদক ও ঢাকা সাহিত্য পরিষদ এর নির্বাহী সভাপতি কবি জায়েদ হোসাইন লাকী।

webnewsdesign.com

কবি রুদ্র আমিন, এটি মূলত ছদ্মনাম। প্রকৃত নাম মোঃ আমিনুল ইসলাম, পিতা- মোঃ আব্দুল হাই, মাতা- আমেনা বেগম। জন্ম মানিকগঞ্জ জেলার ফুলহারা গ্রামে। বেড়ে ওঠা লোকজ পল্লীতে, পাহাড় থেকে সমতল ভূমির নানা জেলা শহরে। বাবার সরকারি চাকরির সুবাধেই এই ঘুরে বেড়ানো। মায়ের একান্ত অনুপ্রেরণাকে সঙ্গী করে মানুষের মানুষ হতে পথ খুঁজতে গিয়ে সমসাময়িক সমাজ ও জীবনের বর্ণময় চরিত্রকে অনুভবের প্রগাঢ়তা দিয়ে বিচার বিশ্লেষণ অভিজ্ঞতার সাথে কল্পনার সংমিশ্রণে সমসাময়িক বাস্তবতা তার লেখার আঁকার চেষ্টা করেছেন।

২০১৫ সালের অমর একুশে গ্রন্থমেলায় উদাহরণ প্রকাশনী থেকে প্রকাশিত হয় কবি’র প্রথম কাব্যগ্রন্থ ‘যোগসূত্রের যন্ত্রণা’। শব্দকোষ প্রকাশন থেকে ২০১৬ সালে প্রকাশিত হয় দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘আমি ও আমার কবিতা‘, এরপর নিজেকে কবি’র পাশে গল্পকার হিসেবে প্রকাশ করেন, শ্রাবণ প্রকাশনী থেকে ২০১৭ সালে প্রকাশিত হয় গল্পগ্রন্থ “আবিরের লালজামা”, ২০১৮ সালে জেব্রাক্রসিং প্রকাশনী প্রকাশ পায় কবি’র ৪র্থ বই “বিমূর্ত ভালোবাসা” (কাব্যগ্রন্থ), ২০১৯ সালে উচ্ছ্বাস প্রকাশনী থেকে প্রকাশ পায় কবি’র ৫ম বই “অধরা” সিরিজ কবিতার বই।

সর্বশেষ সুসংবাদ দিয়েছেন গীতিকার হিসেবে। “সখি ভালোবাসি বল” শিরোনামের গানটির মাধ্যমে তিনি গীতিকার হিসেবে আত্মপ্রকাশ করেন। গানটিতে কণ্ঠ দিয়েছেন সময়ের আলোচিত শিল্পী নিধান আহমেদ। এরপর তিনি গান লিখেন “প্রেম পাগলের ভালোবাসা”। গানটি প্রকাশ পায় মম মিউজিক সেন্টার থেকে। গানটিতে কণ্ঠ দিয়েছেন শিল্পী নজরুল ইসলাম দয়া।

Facebook Comments Box
advertisement

Posted ৬:১৫ অপরাহ্ণ | রবিবার, ২৪ জুলাই ২০২২

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯
Email
prothomdristy@gmail.com