মঙ্গলবার ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

স্বাস্থ্য ঝুকিতে বাংলাবান্ধা স্থলবন্দর, করোনা টেষ্ট শুরু

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৩ জুন ২০২১

স্বাস্থ্য ঝুকিতে বাংলাবান্ধা স্থলবন্দর, করোনা টেষ্ট শুরু

বাংলাবান্ধা স্থলবন্দরে করোনা টেস্ট করানো হচ্ছে-ছবি প্রথম দৃষ্টি

দেশের সর্বউত্তরের বাংলাবান্ধা স্থলবন্দরের মহামারী করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে ভারতের ভ্যারিয়েন্ট নিয়ে দেশের সীমান্তবর্তী এলাকাগুলো রয়েছে প্রবল ঝুঁকিতে। এ ঝুঁকিতে রয়েছে দেশের উত্তরাঞ্চলের সীমান্তবর্তী উপজেলা তেঁতুলিয়া। এলাকাটি তিনদিক থেকে ভারতের সীমান্ত ঘিরে থাকায় করোনার মারাত্মক ঝুঁকির আশঙ্কা করছে স্থানীয় সচেতনমহল। তার মধ্যে দেশের একমাত্র চতুর্দেশীয় স্থলবন্দর রয়েছে এখানে। বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান ব্যবসা-বাণিজ্য কার্যক্রম চলমান থাকায় ভারতের ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন এ এলাকার সাধারণ মানুষ।

বাংলাবান্ধা স্থলবন্দর ঘুরে দেখা যায়, কোন রকম স্বাস্থ্যবিধি ছাড়াই চলছে বন্দরের আমদানি-রপ্তানীর কার্যক্রম। প্রতিদিন ২ শতাধিকেরও বেশি পণ্যবাহী ট্রাক যাওয়া-আসা হচ্ছে এই বন্দরে। স্বাস্থ্যবিধি মানার নিয়ম বেধে দিলেও মাস্ক ছাড়াই চলতে দেখা যায় বন্দরের চালক, হেল্পার ও শ্রমিকসহ ব্যবসায়ীরা। করোনা ভাইরাস সংক্রমণে ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে বন্দরটি।

বন্দর এলাকার স্থানীয়দের অভিযোগ, বন্দরে স্বাস্থ্যবিধি মানছেন না ভারত, নেপাল ও ভুটানের গাড়ির চালকরা। তারা ইচ্ছেমত মতো চলাফেরা করছেন যেখানে-সেখানে। বিধি নিষেধকে তোয়াক্কা না করে খানাপিনা করছে হোটেল-রেস্তোরায়। বন্দরে অবস্থান করছেন দিনের পর দিন। এতে করে জনমনে তৈরি হয়েছে ভারতীয় ভাইরাস সংক্রমণের আশংকা। করোনা সংক্রমণ রোধে বন্দরটি বন্ধ রাখার দাবি স্থানীয়সহ সচেতন নাগরিকমহলের।

webnewsdesign.com

তবে মহামারি করোনার ক্রান্তিকালে অর্থনীতি সচল রাখতে স্থলবন্দর বন্ধ রাখার কোন সিদ্ধান্ত নেই সরকারের। স্বাস্থ্যবিধি মেনে বন্দরের আমদানি-রপ্তানী কার্যক্রম চালু রাখতে নিয়ম বেধে দিয়েছে সরকার। বন্দরের অর্থ বাণিজ্য সচল রাখতে নব গঠিত বাংলাবান্ধা স্থলবন্দর আমদানি-রপ্তানী গ্রæপের সহযোগিতায় মঙ্গলবার থেকে উপজেলা স্বাস্থ্য কম্পেøক্সের উদ্যোগে বন্দরটিতে কোভিড-১৯’র আরটিপিসিআর টেষ্ট শুরু করা হয়েছে।

উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন বাংলাবান্ধা স্থলবন্দর আমদানী রপ্তানীকারক গ্রæপের সভাপতি ও বাংলাদেশ কৃষকলীগের সহ-সভাপতি আব্দুল লতিফ তারিন, সাধারন সম্পাদক ও বাংলাবান্ধা ইউপি চেয়ারম্যান কুদরত ই খুদা মিলন, বাংলাবান্ধা স্থলবন্দর লিমিটেডের জেনারেল ম্যানেজার হাবিবুর রহমান, ল্যান্ডপোর্ট ইনচার্জ আবুল কালাম আজাদ ও ল্যান্ডপোর্ট ইন্সপেক্টর সারওয়ার আলম সাগর প্রমুখ।

বন্দরের আমদানি-রপ্তানীকারক গ্রæপের সভাপতি আব্দুল লতিফ তারিন ও সাধারণ সম্পাদক কুদরত ই খুদা মিলন জানান, সরকারিভাবে বন্দর বন্ধ রাখার কোন নির্দেশনা নেই। তাই স্বাস্থ্যবিধি মেনে বন্দর পরিচালনা করা হবে। আর বন্দরে করোনা টেস্ট শুরু করা হয়েছে। প্রতিদিন বন্দরের কর্মকর্তা থেকে শুরু করে ব্যবসায়ী, চালক, হেল্পারদের করোনা টেস্ট করা হবে। আর কঠোর স্বাস্থ্যবিধি বেধে দেয়া হয়েছে। তবে সরকারের কোন নিদের্শনা পেলে সে মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা জানান, অর্থনীতি সচল রাখতে সরকারের নির্দেশনা মোতাবেক স্থলবন্দর চালু রাখার কথা বলা হয়েছে। এক্ষেত্রে স্থলবন্দর করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি অভিযান অব্যাহত রয়েছে। করোনা সচেতনতা তৈরিতে আমরা নিয়মিত হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক বিতরণ করছি। স্বাস্থ্যবিধি না মানায় দুদিন আগে ৬জন ট্রাক চালককে ভ্রাম্যমান অভিযানে জরিমানা করা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবুল কাশেম জানান, বাংলাবান্ধা স্থলবন্দর ঝুঁকি পূর্ণ বিবেচনায় এই টেষ্ট শুরু করা হয়েছে। দুজন স্বাস্থ্য কর্মী স্থলবন্দরে করোনা ভাইরাসের নমুনা সংগ্রহের জন্য নিয়োজিত আছে। লোকবল সংকট আছে আমাদের। তাই আপাতত প্রতিদিন ২০ জনের আরটিপিসিআর টেষ্ট করা হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:০৩ অপরাহ্ণ | বুধবার, ২৩ জুন ২০২১

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কবিতা- মৃত্যু
কবিতা- মৃত্যু

(378 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
প্রধান প্রতিবেদক
আব্দুল্লাহ আল মাহাদী
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com