শুক্রবার ২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

নওগাঁয় ১ লাখ ৯ হাজার ৫শ প্রান্তিক কৃষককে সরকারী প্রনোদনা

একেএম কামাল উদ্দিন টগর, ন ওগাঁ :   |   মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

নওগাঁয় ১ লাখ ৯ হাজার ৫শ প্রান্তিক কৃষককে সরকারী প্রনোদনা

প্রতীকী ছবি

চলতি রািব/২০২১-২২ মৌসুমে নওগাঁ জেলায় মোট ১লাখ ৯ হাজার ৫শ কৃষককে বিভিন্ন ফসলের অনুকুলে সরকারী প্রনোদনা বিতরন কার্যক্রম চলমান রয়েছে। প্রান্তিক কৃষকদের প্রত্যেককে ১ বিঘা জমির বিপরীতে এই প্রনোদনা বিতরন করা হচ্ছে।

কৃষি সম্প্রসারন অধিদপ্তর নওগাঁ’র উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শামসুল ওয়াদুদ জানিয়েছেন এসব কৃষকদের বিভিন্ন ফসলের বীজ ও প্রয়োজনীয় দুই প্রকারের সার বিতরন করা হচ্ছে।

সূত্রমতে বিতরনকৃত প্রনোদনার আওতায় রয়েছে ৮ হাজার জন গমচাষী, ১০ হাজার জন ভুট্টাচাষী, ১৫ হাজার জন সরিষাচাষী, ২ হাজার জন সূর্যমুখীচাষী, ৪ হাজার জন মসুরচাষী, ৪ হাজার জন খেসারীচাষী, ১ হাজার জন চিনাবাদাম চাষী, ৫শ জন মুগচাষী, ১ হাজার জন পেঁয়াজচাষী এবং ৬৪ হাজার জন বোরোচাষী। বোরোচাষীদের মধ্যে ৪৪ হাজার জন কৃষককে হাইব্রীড ধান চাষের জন্য এবং ২০ হাজার জন কৃষককে উন্নত ফলনশীল উফশী জাতের ধান চাষের জন্য।

webnewsdesign.com

বিভিন্ন ফসলের অনুকুলে প্রদত্ত প্রনোদনা প্রদানের পরিমান হচ্ছে গমচাষীদের প্রত্যেককে ২০ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। ভুট্টাচাষীদের প্রত্যেককে ২ কেজি বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। সরিষা চাষীদের প্রত্যেককে ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার। মসুরচাষীদের প্রত্যেককে ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার। খেসারীচাষীদের প্রত্যেককে ৮ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার। চিনাবাদাম চাষীদের প্রত্যেককে ১০ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার। মুগচাষীদের প্রত্যেককে ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার, পেঁয়াজচাষীদের প্রত্যেককে ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। বোরো ধানের ক্ষেত্রে হাইব্রীডচাষীদের কেবলমাত্র ২ কেজি করে বীজ এবং উপশী জাতের চাষীদের ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার।

কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শামসুল ওয়াদুদ বলেছেন কৃষি এবং কৃষকদের উন্নয়নে ধারাবাহিক কর্মসূচীর অংশ হিসেবে সরকার সারাদেশে বিপুল সংখ্যক কৃষকদের এসব প্রনোদনা দিয়ে আসছে। এতে দেশের প্রান্তিক কৃষকদের উন্নয়ন তরান্বিত হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:১৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

দৈনিক প্রথম দৃষ্টি |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
প্রকাশক
মাসুদ করিম সিদ্দিকী
ব্যবস্থাপনা সম্পাদক
মিজানুর রহমান সিদ্দিকী রঞ্জু
সম্পাদক
এস কে দোয়েল
অফিস ব্যবস্থাপনা
নিসা আলী
সম্পাদকীয় কার্যালয়
৫/সি, আফতাবনগর মেইন রোড, রামপুরা, ঢাকা।
আঞ্চলিক প্রধান কার্যালয়
চৌরাস্তা বাজার, তেঁতুলিয়া, পঞ্চগড়
ফোন
+৮৮০১৭৫০-১৪০৯১৯ (সম্পাদক)
+৮৮০১৭১৮-৭৭২৭৪৯ (বার্তা-সম্পাদক)
Email
prothomdristy@gmail.com